×

খেলা

সাকিবের দেশে ফেরা নিয়ে বিভ্রান্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ১০:২৮ পিএম

সাকিবের দেশে ফেরা নিয়ে বিভ্রান্তি

সাকিব আল হাসান। ফাইল ছবি।

সব ঠিক থাকলে অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ দল। টাইগারদের শ্রীলঙ্কা সফর চূড়ান্ত। তিন ম্যাচের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিতে মুমিনুল বাহিনী ২৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। আগে ২৩ সেপ্টেম্বর যাওয়ার প্রোগ্রাম ছিল। সিরিজ নিশ্চিত হলেও খেলোয়াড়রা এখনো ব্যক্তিগত অনুশীলন চালিয়ে যাচ্ছেন।

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টেস্টকে সামনে রেখে ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে টাইগারদের প্রাথমিক দলের অনুশীলন। এর আগে ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে তামিম-মুশফিকদের করোনা পরীক্ষা। পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে ২০ সেপ্টেম্বর টিম হোটেলে উঠবে টাইগার ম্যানেজমেন্ট। কোচিং স্টাফরা ফিরবেন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। প্রাথমিক স্কোয়াড ঘোষণা করা হবে ১০-১৫ সেপ্টেম্বরের মধ্যে।

শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়ার আগে তিন দফায় হবে টাইগারদের করোনা পরীক্ষা। এরপর শ্রীরঙ্কা সিরিজের উদ্দেশ্যে ডমিঙ্গোর শিষ্যরা ঢাকা ছাড়বেন। এ বিষয় ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, করোনার কারণে আমরা খুব সতর্ক। তাই ১৮ সেপ্টেম্বর সবার বাসায় গিয়ে কোভিড-১৯ টেস্টের জন্য নমুনা সংগ্রহ করব। তারপর আমরা ২০ তারিখের দিকে হোটেলে ওঠার চিন্তা-ভাবনা করছি। অনুশীলন করব আমরা ২১ তারিখ থেকে। কিছুদিন অনুশীলন করার পর আমরা শ্রীলঙ্কা যাব।

টাইগার ভক্তদের জিজ্ঞাসা সাকিব আল হাসান কবে দেশে ফিরবেন? কোথায় কীভাবে অনুশীলন করবেন এবং ওই তিন ম্যাচের টেস্ট সিরিজে আদৌ তার ফেরা হবে কিনা? কেউ কেউ বলছেন আগামী দুই সপ্তাহের মধ্যে দেশে ফিরছেন সাকিব। আগস্টের শেষে না হলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তার দেশে ফেরা শতভাগ নিশ্চিত করেছে বিভিন্ন পক্ষ। ক্রিকেট অঙ্গনের চেনামুখ ওয়াসিম খান বলেছেন, আগস্ট নয়, সাকিব সম্ভবত সেপ্টেম্বরের প্রথম দিকে দেশে ফিরবেন।

এক সাক্ষাৎকারে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, সাকিবের নিষেধাজ্ঞা ২৮ অক্টোবর শেষ। এরপর সে খেলতে পারবে। সমস্যা একটাই-২৯ অক্টোবরের আগ পর্যন্ত সাকিব দলের সঙ্গে অনুশীলন করতে পারবে না, আমরা সেখানে গিয়ে এইচপির সঙ্গে যে ২টি প্রস্তুতি ম্যাচ খেলব, সেগুলোতেও খেলতে পারবে না। তবে সে এককভাবে অনুশীলন করতে পারবে। আকসুর কাছে বিসিবি এবং সাকিবও এসব বিষয়ে জানতে চেয়েছিল। দুপক্ষকেই আকসু একই কথা বলেছে।

২৪ অক্টোবর প্রথম টেস্ট শুরু হলে দ্বিতীয় টেস্ট সাকিবকে পাওয়া যাবে বলে আশাবাদী বিসিবি সভাপতি। তিনি জানান, এ মাসের শেষের দিকে সাকিব দেশে আসবে। অনুশীলনের জন্য সে বিকেএসপিকে বেছে নিয়েছে। দলের সঙ্গে অনুশীলন করতে না পারলেও আমাদের কোনো কোচ আলাদাভাবে ওর সঙ্গে কাজ করতে পারবে। শ্রীলঙ্কায় সাকিব দলের সঙ্গে যেতে পারবে না। তবে আমরা চেষ্টা করব ওকে দ্বিতীয় টেস্টের ১০-১২ দিন আগে নিয়ে যেতে। ২৯ তারিখের আগ পর্যন্ত ওখানে আলাদা থেকেই অনুশীলন করল, কিন্তু আমাদের কোচরা তো দেখতে পাবে ওর কী অবস্থা। তারা প্রয়োজনে তাকে এককভাবে অনুশীলন করাতে পারবে। এগুলো ঠিকঠাকভাবে হলে অবশ্যই সাকিব দ্বিতীয় টেস্টে খেলবে।

এ মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন হলো- কবে দেশে ফিরবেন সাকিব? স্ত্রী ও সন্তানদের সঙ্গে সেই করোনা শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন সাকিব। মাঝে শোনা যাচ্ছিল, ক্রিকেটীয় সুযোগ-সুবিধা বেশি ও অনুশীলন করার পরিবেশ তুলনামূলক ভালো- তাই সাকিব আমেরিকা ছেড়ে লন্ডনে প্র্যাকটিস করবেন। তবে শেষপর্যন্ত এ খবর অসাড় প্রমাণিত হয়েছে। সাকিব এখনো যুক্তরাষ্ট্রে আছেন এবং যতদুর জানা গেছে সেখান থেকেই দেশে ফিরবেন।

সেই ফেরা নিয়েও আছে খানিক বিভ্রান্তি ও তথ্যবিভ্রাট। কেউ কেউ বলছেন, এ মাসের শেষ দিকেই আমেরিকা থেকে দেশে ফেরত আসছেন সাকিব। মাঝে তার বিকেএসপির শিক্ষক নাজমুল আবেদিন ফাহিমও এমন কথাই বলেছেন। এমনকি বিসিবি সভাপতিও জানিয়েছেন, সাকিব আগস্ট মাসেই দেশে ফেরত আসবেন এবং বিকেএসপিতে অন্তত ১৫ দিনের অনুশীলন করবেন। আবার কেউ কেউ বলছেন সেপ্টেম্বরে ফিরবেন সাকিব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App