×

খেলা

শ্রীলঙ্কা সফরে থাকছেন তো মাহমুদউল্লাহ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ১০:১৫ পিএম

শ্রীলঙ্কা সফরে থাকছেন তো মাহমুদউল্লাহ!

মিরপুরে হোম অব ক্রিকেট ১৯ আগস্ট ব্যাটিং অনুশীলন করেন মাহমুদউল্লাহ রিয়াদ

এই আগস্ট মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার কথা ছিল বাংলাদেশের। তবে করোনার কারণে তা স্থগিত করে দেয়া হয়। এখন আগামী অক্টোবর মাসে লঙ্কাদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে টাইগাররা। এই সিরিজকে সামনে রেখে বেশ ব্যস্ত অনুশীলন পর্ব পার করছেন ক্রিকেটাররা। আর এই ক্রিকেটারদের মধ্যে রয়েছেন টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তিনিও বাকিদের মতো নিবিড়ভাবে ঘাম ঝরিয়ে যাচ্ছেন।

বিসিবির নির্ধারণ করা সূচি অনুযায়ী তিনি নিয়মিত অনুশীলন করছেন। বুধবারও তার জন্য নির্ধারিত সময়ে মিরপুরে এসে অনুশীলন করে গেছেন তিনি। শ্রীলঙ্কা সিরিজে জায়গা করে নিতেই মূলত ঘাম ঝরিয়ে চলছেন জাতীয় দলের পরিচিত এই মুখ। তবে প্রশ্ন হলো- শ্রীলঙ্কা সফরে কি জায়গা পাবেন মাহমুদউল্লাহ?

গত বছরের নভেম্বর মাসে ভারতের বিপক্ষে দুই টেস্ট ও এ বছরের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বিপক্ষে একটি টেস্ট খেলে বাংলাদেশ। সেই ২টি সিরিজেই জায়গা করে নিয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু আশানুরূপ ফলাফল করতে পারেননি তিনি। ফলে গত ফেব্রুয়ারি মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে নিজের জায়গা হারিয়েছিলেন তিনি। ওই সময় জাতীয় দলের নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন লাল বলের ক্রিকেট থেকে কয়েকদিন দূরে থাকার প্রয়োজন রয়েছে মাহমুদউল্লাহর। আর তাই তাকে বাদ দেয়া হয়েছিল। নান্নুর ভাষ্য অনুযায়ী, টেস্ট ক্রিকেট থেকে তার যে বিরতির প্রয়োজন হয়েছিল সেটি শেষ হয়েছে কিনা তা দল নির্বাচনের সময়ই বোঝা যাবে।

কিন্তু ভারত ও পাকিস্তানের সিরিজের দিকে তাকালে বলতে হয় মাহমুদউল্লাহর লাল বলের ক্রিকেট থেকে আরো বেশ কয়েকদিন বিশ্রামের প্রয়োজন আছে। দলের মিডল অর্ডার সামলানোর যে দায়িত্ব তার কাঁধে ছিল তিনি তা ঠিকভাবে পালন করতে পারেননি। ভারত ও পাকিস্তানের বিপক্ষে তিনি তিনটি ম্যাচ খেলে একটি হাফসেঞ্চুরিও তুলে নিতে পারেননি। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে তার রান ছিল যথাক্রমে ১০ ও ১৫। দ্বিতীয় টেস্টে তার রান ছিল ৬ ও ৩৯। আর পাকিস্তানের বিপক্ষে তার রান ছিল যথাক্রমে ২৫ ও ০ রান।

বুধবার সূচি অনুযায়ী, মাহমুদউল্লাহর পাশাপাশি অনুশীলন করেছেন মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাদমান ইসলাম, সৌম্য সরকার, আমিনুল ইসলাম বিপ্লব, মেহেদী হাসান রানা, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন ইসলাম, আল আমিন হোসেন ও শফিউল ইসলাম। অপরদিকে সিলেটে অনুশীলন করেছেন পেসার আবু জায়েদ রাহী।

শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে করোনার ঝুঁকির মধ্যেও প্রাণবন্ত হয়ে উঠেছে মিরপুর স্টেডিয়াম। খেলোয়াড়রা অনুশীলন করার সুযোগ পেয়ে তা কাজে লাগাচ্ছে। শ্রীলঙ্কা সফরে যারা জায়গা পাবেন তাদের নিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে একটি অনুশীলন ক্যাম্পের আয়োজন করবে বিসিবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App