×

জাতীয়

শ্রিংলার সঙ্গে বৈঠকের বিষয়বস্তু প্রকাশের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ০৩:৪৪ পিএম

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার আকস্মিক ঢাকা সফরে সরকারের সাথে যে আলোচনা হয়েছে তা জনগণের সামনে প্রকাশের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বুধবার (১৯ আগস্ট) জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ দাবি করেন।

নজরুল ইসলাম খান বলেন, আমরা বিশ্বাস করি, যে কারণেই তিনি এসে থাকুন না কেন। আমাদের সরকার যারাই দায়িত্ব পালন করছেন, জোর করে হোক, ভোট ছাড়া হোক, কিন্তু দায়িত্বে তারা... তাদের দায়িত্ব হলো দেশের স্বার্থ রক্ষা করা। ভারতীয় পররাষ্ট্র সচিবের এই সফরের মধ্য দিয়ে আমরা আশা করতে চাই, এই সফর, যেমন পত্রিকায় এসেছে...আনুষ্ঠানিকতা, এটা হতেই পারে। এটা সরকারের দায়িত্ব তাদের কী আলোচনা হলো, আলোচনায় সরকারের অবস্থান কী ছিল সেটা জনগণের কাছে বর্ণনা করা। এমনকি চুক্তি হয়েছে সেগুলো জনসম্মুখে প্রকাশ করা হয়নি। কিন্তু তারপরও আমরা আশা করবো, জনগণের অধিকার আছে জানার যে, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে সরকার কী করছে, বা কী বলছে তা জানানোর দায়িত্ব সরকারের।

ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলার আকস্মিক ঢাকা সফর বিএনপি কীভাবে দেখছে জানতে চাইলে নজরুল বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশের পররাষ্ট্রসচিব, তিনি আসতেই পারেন আমাদের দেশে যেকোনো সময়। কিন্তু তিনি এসে কী কথা বলেছেন, এটা ছিল গোপন। এখানে আপনারা উপস্থিত ছিলেন না, আমরা উপস্থিত ছিলাম না। কী আলোচনা হয়েছে এ সম্পর্কে আমরা ডিটেইলস জানিও না। পত্রপত্রিকায় যেটা দেখলাম সেটা হলো বন্ধুত্বের যে দুর্বলতা সেটা মেরামত করার জন্য উনি এসেছেন। বিএনপি পররাষ্ট্রনীতির ক্ষেত্রে সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়- এ আদর্শে বিশ্বাস করে। বিএনপি সমমর্যাদার ভিত্তিতে প্রতিবেশিসহ সকল রাষ্ট্রের সঙ্গে সম্মানজনক সহযোগিতার সম্পর্কে বিশ্বাসী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App