×

খেলা

ডি মারিয়া হাসলে দল হাসে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ১১:০০ পিএম

ডি মারিয়া হাসলে দল হাসে

আনহেল ডি মারিয়া

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছেছে পিএসজি। জার্মান ক্লাব আরবি লাইপজিগকে ৩-০ গোলের ব্যবধানে হারায় প্যারিসের ক্লাবটি। ম্যাচটিতে ৩টি গোলের মধ্যে নিজে একটি গোল করেন ডি মারিয়া। আর মারকুইনহোস ও জুয়ান বার্নাটকে দিয়ে ২টি গোল করান তিনি। অথচ এই ম্যাচটির আগে লাইপজিগ পরিকল্পনা করেছিল তারা এমবাপ্পে আর নেইমারকে আটকাবে। তারা হয়তো তাদের পরিকল্পনায় ডি মারিয়াকে রাখেনি। আর তাই তো নেইমার ও এমবাপ্পেকে রুখতে গিয়ে ডি মারিয়ার দিকে আর নজর দিতে পারেননি।

ফলে ডি মারিয়া নিজে গোল করে দলকে আরো গোল করতে সাহায্য করেন। এই ম্যাচটির মাধ্যমে আরেকটি জিনিস আরো পরিষ্কার করেছেন তিনি। আর তা হলো তিনি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে যেদিন হাসেন মানে গোল করেন সেদিন হাসে সেই দল। বুধবার রাতের ম্যাচটিতে গোলসহ চ্যাম্পিয়ন্সলিগে মোট ১৭টি ম্যাচে গোল করেছেন তিনি। আর এই ১৭টি ম্যাচের মধ্যে তার দল ১৫টি ম্যাচে জয় তুলে নিয়েছে আর ২টি ম্যাচে ড্র করেছে। মানে তিনি গোল করার পর সেই ম্যাচটি আর হারেনি তার দল। ডি মারিয়া নিজ দেশ আর্জেন্টিনার একজন নিয়মিত খেলোয়াড়। তিনি আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মোট ১০২টি ম্যাচ খেলেছেন। এই ম্যাচগুলো খেলে ২০টি গোল করেছেন তিনি। তাছাড়া আর্জেন্টিনার অলিম্পিক দলের হয়েও খেলেছেন তিনি। তার গোলেই ২০০৮ সালে অলিম্পিকে স্বর্ণপদক জেতে আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে তার অভিষেক হয় ২০০৯ সালে।

অ্যাঞ্জেল ডি মারিয়া ১৯৮৮ সালে জন্ম নেন আর্জেন্টিনার রোজারিওতে। তিনি আর্জেন্টিনায় জন্ম নিলেও তার রয়েছে ইতালিয়ান পাসপোর্ট। কারণ তার পূর্ব-পুরুষরা ইতালিতে ছিল। ডি মারিয়াকে ডাকা হয় ফিদিও নামে। যার ইংলিশ অর্থ নুডুলস। পাতলা গড়নের দেহের অধিকারী হওয়ায় তাকে নুডুলস বলে ডাকা হয়। তিনি ২০১১ সালে আর্জেন্টিনা জোর্গেলিনাকে বিয়ে করেন। তার একটি মেয়ে রয়েছে।

ডি মারিয়া চ্যাম্পিয়ন্স লিগে আলাদা ৩টি ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে খেলেছেন। পিএসজি ছাড়াও অন্য ২টি দল হলো পর্তুগালের বেনেফিকা ও স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। আর নিজের পেশাদার ক্যারিয়ারে তিনি খেলেছেন আলাদা ৫টি ক্লাবের হয়ে।

তিনি তার পেশাদার ফুটবল খেলা শুরু করেন ২০০৫-০৬ মৌসুমে। নিজ দেশ আর্জেন্টিনার ক্লাব অ্যাতলেটিকো রোজারিও সেন্ট্রালে সেবার খেলার সুযোগ পান তিনি। এরপর ২০০৭-০৮ মৌসুমে তিনি আসেন পর্তুগালের ক্লাব বেনেফিকার হয়ে খেলতে। আর বেনেফিকার হয়েই তিনি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে খেলেন। এখানে আরো দুই মৌসুম কাটিয়ে ২০১০-১১ মৌসুমে তিনি যোগ দেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে।

এরপর ২০১৪-১৫ মৌসুমে তিনি যোগ দেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে। ম্যানইউতে তিনি শুধু একটি মৌসুমই কাটান। কিন্তু তিনি যেবার ম্যানইউতে আসেন সেবার তারা চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ক্লাবের সঙ্গে বনিবনা না হওয়ায় এক মৌসুম কাটানোর পরই তিনি যোগ দেন পিএসজিতে। এরপর থেকে পিএসজিতেই রয়ে গেছেন তিনি। পিএসজির হয়ে এখন পর্যন্ত ২২০টি ম্যাচ খেলে ৯২টি গোল করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App