×

সাহিত্য

জহির রায়হানের জন্মদিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২০, ১১:০৯ এএম

জহির রায়হানের জন্মদিন

জহির রায়হান

গণমানুষের চলচ্চিত্র নির্মাতা ও কথাসাহিত্যিক জহির রায়হানের ৮৬তম জন্মদিন আজ। বেঁচে থাকলে এই নির্মাতার বয়স হতো ৮৭ বছর। ১৯৩৫ সালের ১৯ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন তিনি। ছাত্রজীবন থেকেই লেখালেখির শুরু জহির রায়হানের।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক সম্পন্ন করা জহির রায়হান অল্প বয়সেই জড়িয়ে ছিলেন কমিউনিস্ট পার্টির রাজনীতিতে। তখন পার্টি নিষিদ্ধ থাকায় তিনি বার্তাবাহকের কাজ করতেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম যে ১০ জনের দলটি ১৪৪ ধারা ভেঙেছিল, জহির রায়হান তাদেরই একজন। ছোটবেলা থেকেই জহির রায়হানের আগ্রহ ছিল চলচ্চিত্র নির্মাণে। তার নির্মিত প্রথম ছবি উর্দু ভাষার ‘জাগো হুয়া সাবেরা’।

১৯৬১ সালে মুক্তি পায় জহির রায়হান পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘কখনও আসেনি’। ১৯৬৪ সালে নির্মাণ করেন তৎকালীন পাকিস্তানের প্রথম রঙিন ছবি ‘সঙ্গম’। ১৯৬৫ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমাস্কোপ ছবি ‘বাহানা’। প্রতীকী কাহিনীর মধ্য দিয়ে পাকিস্তানের স্বৈরাচারী শাসনকে তুলে ধরেন ‘জীবন থেকে নেয়া’ ছবিতে। জহির রায়হানের অন্য ছবিগুলো হচ্ছে- ‘সোনার কাজল’, ‘কাঁচের দেয়াল’, ‘আনোয়ারা’, ‘বেহুলা’, ‘জ্বলতে সুরুজ নিচে’।

১৯৭১ সালের এপ্রিলে জহির রায়হান চলে যান কলকাতায়। ক্যামেরা হাতে তিনি ঘুরে বেড়িয়েছেন বিভিন্ন সীমান্তে এবং শরণার্থী শিবিরগুলোতে। নির্মাণ করেন তথ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’। মুক্তিযুদ্ধ চলাকালীন ভারতে আশ্রয়গ্রহণকারী বাঙালিদের দুঃখ-দুর্দশা, পাকিস্তানি সামরিক বাহিনীর হত্যাযজ্ঞ, ভারতে বাংলাদেশের অস্থায়ী সরকারের দিনকাল প্রভৃতি তুলে ধরেন এই তথ্যচিত্রে।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের জন্য বিশ্বব্যাপী জনমত তৈরি করার ক্ষেত্রে ‘স্টপ জেনোসাইড’ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছিল। পরবর্তী সময়ে হাত দিয়েছিলেন ‘লেট দেয়ার বি লাইট’ নির্মাণে। তা আর শেষ করতে পারেননি তিনি। তার প্রকাশিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে ‘শেষ বিকেলের মেয়ে’, ‘হাজার বছর ধরে’, ‘আরেক ফালগুন’, ‘বরফ গলা নদী’ এবং ‘আর কত দিন’। এসব ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নিগার’ চলচ্চিত্র পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার এবং বাংলা একাডেমির মরণোত্তর সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভ‚ষিত হয়েছেন তিনি।

১৯৭২ সালের ৩০ জানুয়ারি বড় ভাই শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের সন্ধানে বেরিয়ে আর ফিরে আসেননি এই নন্দিত চলচ্চিত্র পরিচালক। এমনকি তার মৃতদেহটিও পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App