রূপগঞ্জে কারখানার আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

অসহায় মুক্তিযোদ্ধা সুধীরের পাশে সহায়তার হাত

পরের সংবাদ

বিসিসিআই সভাপতির পদ ছাড়ছেন সৌরভ!

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২০ , ১১:১০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৯, ২০২০ , ১১:১১ অপরাহ্ণ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। এত বড় পদে তাকে বসানো হয়েছে ৯ মাসের জন্য। তাই সুপ্রিম কোর্টে তার মেয়াদ বৃদ্ধি-সংক্রান্ত আবেদন করেছিলেন বিসিসিআই। তবে কোর্ট যে রায় দিবে তা মেনে নেয়ার কথা জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি। তিনি জানিয়ে দিয়েছেন, আদালতের রায়ের বিরুদ্ধে কোনোরকম চ্যালেঞ্জ নয়! শীর্ষ আদালত বললে, বিসিসিআই সভাপতির পদ ছেড়ে দেব।

ভারতের প্রাক্তন প্রধান বিচারপতি আর এম লোধা নেতৃত্বাধীন প্যানেলের তৈরি সংবিধানে বর্ণিত কুলিং-অফ নিয়মের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন দাখিল করেছে বিসিসিআই। লোধা কমিশনের সুপারিশ অনুসারে, রাজ্য ক্রিকেট সংস্থা বা বোর্ডে দুটো মিলিয়ে টানা ৬ বছর দায়িত্ব পালন করলে এরপর তাকে বাধ্যতামূলকভাবে ৩ বছরের জন্য কুলিং অফে যেতে হবে।

বর্তমান বোর্ড সভাপতি সৌরভ আর সচিব জয় শাহ দুজনের ক্ষেত্রেই রাজ্য ক্রিকেট এসোসিয়েশন আর বিসিসিআই মিলিয়ে দায়িত্ব পালনের ৬ বছর হয়ে গেছে। বোর্ড সচিব হিসেবে জয় শাহের মেয়াদ শেষ হয়েছে ৭ গত মে মাসে। আর সৌরভের মেয়াদ শেষ হয়েছে ২৭ জুলাই। কিন্তু তার আগে বিসিসিআইর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে আবেদন করা হয় যে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের কথা মাথায় রেখে সৌরভদের যেন কুলিং অফে পাঠানো না হয়। বোর্ড সভাপতি আর সচিবের মেয়াদ যেন ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়।

এ বিষয় ভারতের শীর্ষ আদালতে বোর্ডের মামলার শুনানি ১৭ আগস্ট হওয়ার কথা থাকলেও সেটি নির্দিষ্ট তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। কারণ ভারতের শীর্ষ আদালতের বক্তব্য- ভারতীয় ক্রিকেট বোর্ডের হাইপ্রোফাইল আবেদনের চেয়েও গুরুত্বপূর্ণ মামলার নিষ্পত্তি হওয়া বাকি। তাই আপাতত ঝুলে রইল সৌরভ আর জয় শাহের ভবিষ্যৎ।
এ বিষয় সৌরভ গাঙ্গুলি বলেন, আমরা আবেদন জানিয়েছি। দেখা যাক কী হয়। যদি আদালত আমাদের চলে যেতে বলে, তাহলে ওখানেই বিষয়টির নিষ্পত্তি হয়ে যাচ্ছে আমার আর জয় শাহের জন্য। প্রত্যেকেরই আদালতে আবেদন করার সুযোগ রয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়