×

সারাদেশ

বগুড়ায় বন্যায় কৃষিতে ক্ষতি ৭৫ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২০, ০৩:৪৯ পিএম

বগুড়ায় বন্যায় কৃষিতে ক্ষতি ৭৫ কোটি টাকা

ক্ষতিগ্রস্ত বীজতলা, ফসলের ক্ষেত।

তিন দফা বন্যায় বগুড়া জেলার ৫টি উপজেলায় কৃষিতে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। দফায় দফায় বন্যায় জেলার সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, গাবতলী ও শেরপুর উপজেলায় কৃষকের আউশ, আমন ধানসহ পাট, সবজি ও ভুট্টার ব্যাপক ক্ষতি হয়।

এ ক্ষতি পুষিয়ে নিতে পারিবারিক পুষ্টিবাগান স্থাপন, কমিউনিটি বীজতলায় চার উৎপাদন বিনামুল্যে শাকসবজির চারা বিতরণসহ নানা পদক্ষেপ নিয়েছে স্থানীয় কৃষি বিভাগ।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, জেলায় এ বছরের তিনদফা বন্যায় ক্ষতিগ্রস্থ জমির পরিমাণ ৬ হাজার ৪৩৪ হেক্টর। যাতে ৪৯ হাজার ২৫৮ জন কৃষকের ক্ষতি প্রায় ৭৪কোটি ৮৭ লাখ ৭ হাজার ২৬০ টাকা। প্রথম দফা বন্যায় ৬ হাজার ১৮৪ হেক্টর, দ্বিতীয় দফায় ২০৩ হেক্টর এবং তৃতীয় দফায় ৪৭ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়।

বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (শস্য) মো. শাহাদুজ্জামান জানান, বন্যায় এই ক্ষতি পুষিয়ে নিতে জেলায় ৩ হাজার ৪৮৮টি কৃষক পরিবারে পারিবারিক পুষ্টিবাগান স্থাপন করা হচ্ছে। এছাড়া জেলায় ৩ হাজার ৩৩৩টি কমিউনিটি বীজতলা স্থাপন করে চারা বিতরণ করা হচ্ছে। এছাড়া খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ৫টি উপজেলায় ট্রেতে চারা উৎপাদনের ব্যবস্থা নেয়া হয়েছে। প্রোটিনের ঘাটতি মেটাতে ১২শ জন কৃষকের মাঝে মাসকলাইয়ের বীজ বিতরণ এবং প্রায় ৩০০ হাজার কৃষককে ১৩ রকমের সবজির বীজ বিতরণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App