×

জাতীয়

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২০, ১১:৫৫ এএম

ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব

ভারত পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা/ফাইল ছবি।

আকস্মিকভাবে অনির্ধারিত এক সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। মঙ্গলবার (১৮ আগস্ট) দুপুর সাড়ে ১১টার দিকে তিনি ঢাকায় পৌঁছান। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রীর পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রসচিব। সংক্ষিপ্ত এ সফরকালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে শ্রিংলার বৈঠক হবে।

ভারতের সাবেক হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা চলতি বছরের জানুয়ারিতে দেশটির পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপর মার্চে তিনি প্রথমবারের মতো ঢাকা সফরে আসন। দ্বিতীয় দফায় তিনি মঙ্গলবার আকস্মিক সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন।

তবে করোনা সংক্রমণের মধ্যে হঠাৎ করেই এই অনির্ধারিত সফর নিয়ে নানা কৌতুহল দেখা দিয়েছে। যদিও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ঢাকায় ভারতীয় হাইকমিশন এবং নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের কোনো সূত্র।

কূটনৈতিক সূত্রমতে, গেল সপ্তায় মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আলোচনা হয়। সেখানে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক নিয়ে কথা বলেছেন। আলোচনায় নরেন্দ্র মোদি দুই নিকট প্রতিবেশী বাংলাদেশ ও নেপালের সঙ্গে ঘনিষ্ঠতা বজায় রাখার ওপর জোর দেন।

সূত্রমতে, করোনা চ্যালেঞ্জ মোকাবিলাকে কেন্দ্র করে বাংলাদেশের সঙ্গে চীন আগের যে কোনো সময়ের চেয়ে কাছাকাছি সেছে। বাংলাদেশ-চীনের এই ঘনিষ্ঠতা ভারতের জন্য নতুন করে অস্বস্তি তৈরি করেছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে ভারত। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে আরো জোরদার করার উদ্যোগ নিয়েছে ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App