×

জাতীয়

শেখ মুজিবের মৃত্যু মামলায় জিয়ার নাম ছিলো না: রিজভী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২০, ০৪:৫১ পিএম

শেখ মুজিবের মৃত্যু মামলায় জিয়ার নাম ছিলো না: রিজভী

রহুল কবির রিজভী/ছবি: ভোরের কাগজ।

১৯৭৫ সালের ১৫ই আগস্টের ঘটনায় বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নতুন জড়াতে সরকার নানা ষড়যন্ত্র চক্রান্ত করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, মরহুম শেখ মুজিবুর রহমানের মৃত্যু নিয়ে আপনারা যে মামলা করেছিলেন সেখানে তো জিয়াউর রহমানের নাম ছিল না।

সোমবার (১৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত 'মরহুম ড. এমাজউদ্দিন আহমেদের স্মরণে শোকসভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন। আয়োজক সংগঠনের চেয়ারম্যান কৃষিবিদ মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে এবং মহাসচিব এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ড. সুকুমাল বড়–য়া, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ড. এবিএম ওবায়দুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।

রিজভী বলেন, যে ব্যক্তিটি জাতীয় নেতৃত্বের অভাবে দুর্যোগময় মুহূর্তে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, জাতির কান্ডারী হিসেবে তিনি ভূমিকা পালন করেছিলেন। আজকে তার বিরুদ্ধে সমস্ত মিডিয়াকে নিয়ন্ত্রণ করে মিডিয়ার সমস্ত আলো একজন ব্যক্তির দিকে টেনে নিয়ে জিয়াউর রহমানকে নিয়ে বিষেদগার করছেন।

বিএনপির এই সিনিয়র যুগ্ম-মহাসচিব বলেন, '৭২ থেকে ৭৫ ক্যাবিনেটে আব্দুল মান্নান স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন মুশতাকের ক্যাবিনেট মন্ত্রী ছিলেন তারপরেও বিভিন্ন আমলা ও সামরিক কর্মকর্তারা পরবর্তীতে আওয়ামী লীগে যোগ দিয়ে এমপি হয়েছে মন্ত্রী হয়েছে তাদেরকে তো কিছু বলেন না। ওই রক্তাক্ত লাশ নিয়ে শপথ পড়ালেন তিনি এখন উপদেষ্টা এইচ টি ইমাম কই তাকে তো কিছু বলছেন না। আওয়ামী লীগের নেতা ছিলেন আব্দুর রাজ্জাক তোফায়েল আহমেদ একটি মিছিল বের করতে পারিনি সেদিন। এ দেশে জিয়াউর রহমানই দেশে প্রথম সুশাসনের ব্যবস্থা করেছিলেন বলে দাবি করেন তিনি।

ড.এমাজ উদ্দিন এর মৃত্যুতে সরকার শোকবাণী না দেয়ার সমালোচনা করে তিনি বলেন, প্রফেসর এমাজউদ্দিনের ছাত্র শুধু বিএনপি নয় আওয়ামী লীগ এবং অন্যান্য দলের রয়েছে। শোকবাণী না দিয়ে তারা কি বড় হয়েছেন না তারা বড় হননি। তিনি বলেন, আমরা এমন সংকীর্ণতায় ভুগছি যে এই রকম একজন মহীরুহের মৃত্যুতে আমরা শোক বাণী পর্যন্ত দিতে পারছিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App