×

সারাদেশ

প্লাজমা দিতে ঢাকায় বগুড়ার ৪০ পুলিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২০, ০৭:০৯ পিএম

প্লাজমা দিতে ঢাকায় বগুড়ার ৪০ পুলিশ

ছবি: প্রতিনিধি

বগুড়ায় করোনা জয়ী পুলিশদের মধ্যে প্রথম ধাপে ৪০ জন সদস্য প্লাজমা দান করতে ঢাকার রাজারবাগ সেন্ট্রাল পুলিশ হাসপাতালে গেলেন। রোববার (১৬ আগস্ট) সকাল ১১ টার দিকে এই পুলিশ সদস্যরা রাজধানী ঢাকার উদ্দেশ্যে রওনা দেন।

জেলা পুলিশ সূত্রে জানা যায়, গত কয়েকদিন আগে রাজারবাগ সেন্ট্রাল পুলিশ হাসপাতাল থেকে একটি মেডিকেল দল আসে বগুড়ায় এসেছিল। তারা জেলার করোনা আক্রান্ত ১১৭ জন পুলিশ সদস্যদের শরীরে অ্যান্টিবডি পরীক্ষা করেন। এর মধ্যে ৫৯ জন পুলিশ সদস্যের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে তারা জানায়। পরে তাদের প্লাজমা দেয়ার জন্য নির্বাচিত করা হয়। তাদের মধ্যে ৪০ জন প্রথম ধাপে রোববার ঢাকায় গেলেন প্লাজমা দান করতে। বাকি ১৯ জন সদস্য দ্বিতীয় ধাপে কাল সোমবার যাবেন।

৪০ জন পুলিশ সদস্যের মধ্যে পুলিশ পরিদর্শক রয়েছেন ১ জন। এর মধ্যে ১২ জন উপপরিদর্শক (এসআই), ৮ জন সহকারি উপপরিদর্শক (এএসআই) ও ১৯ জন কনস্টেবল রয়েছেন। প্লাজমা দান করার সুযোগ পেয়ে পুলিশ সদস্যরা আনন্দিত। তারা বলছেন, পুলিশ সব সময়ই মানুষের কল্যাণে কাজ করে। এর অংশ হিসেবে আমরা প্লাজমা দান করতে যাচ্ছি।

প্লাজমা দিতে যাওয়ার আগে বগুড়ার পুলিশ লাইন্স মাঠে কথা হয় কাহালু থানার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. শেখ ফরিদ উদ্দিনের সঙ্গে। তিনি জানান, ‘মহামারি করোনা ভাইরাসের চিকিৎসায় প্লাজমা দেয়ার সুয়োগ পেয়ে আমরা খুশি। পুলিশ সদস্য হিসেবে দেশের এমন সেবায় অবদান রাখতে পারছি; এটা খুব আনন্দেরও খবর।’

পুলিশ কনস্টেবল মোসাদ্দেক হোসেন বললেন, ৮ জুন করোনা শনাক্তের কথা জানতে পারি। পরে ১৪ দিন পর আবার পরীক্ষায় নেগেটিভ আসে। করোনা আক্রান্ত হলে অনেক কষ্ট হয়। সেই কষ্ট থেকেই প্লাজমা দেয়ার বিষয়ে নিজের মধ্যে একটি বোধ কাজ করে।

তিনি বলেন, প্রথমবার এমন অভিজ্ঞতা হতে যাচ্ছে। এ জন্য একটু ভয়ও করছে। তার উপর কিছুদিন আগে করোনা থেকে সুস্থ হয়েছেন। করোনা আক্রান্ত হওয়ার রেশ এখনো শরীরে রয়ে গেছে।

মোসাদ্দেকের সঙ্গে কথা বলতেই এগিয়ে আসেন কনস্টেবল আরিফ সরকার। তারা জানান, তাদের প্লাজমা থেকে আরেকজন করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হবেন, এটাই সবচেয়ে বড় কথা। তারা পুলিশ জনগণের সেবায় এই কাজ করছেন।

রোববার বগুড়া থেকে প্লাজমা দিতে যাওয়া উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১০ টার দিকে জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা এ সময় সংক্ষিপ্ত প্রেস ব্রিফিং করেন।

তিনি জানান, মেডিকেল টিমের পরীক্ষায় ৫৯ জন পুলিশ সদস্য নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ৪০ জন প্রথম ধাপে ঢাকায় যাচ্ছেন। সোমবার যাবেন আরও ১৯ জন। করোনা মহামারীতে প্লাজমা দান করে পুলিশ দেশের এই ক্রান্তিকালে যে অবদান রাখছে তা অনেক বড় ব্যাপার।

জেলা পুলিশ জানায়, এখন পর্যন্ত বগুড়ায় মোট ১৪৯ জন পুলিশ করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১৪২ জন সুস্থ হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App