×

আন্তর্জাতিক

গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২০, ০৭:০১ পিএম

গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা

গাজা উপত্যকায় হামলা চালায় ইসরায়েল/ছবি: ইন্টারনেট

গত এক সপ্তাহ ধরে ইসরায়েলি সামরিক বাহিনী গাজা উপত্যকায় হামাসের অবস্থান লক্ষ্য করে রাতে বিমান হামলা পরিচালনা করছে। অপর দিকে ছোট আকারে হলেও পাল্টা জবাব দিচ্ছে গাজা উপত্যকায় ক্ষমতায় থাকা হামাস।

সর্বশেষ গতকার রাতেও ফিলিস্তিনের গাজা উপত্যকায় হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা পরিচালনা করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে বেলুনে করে আগুনের গোলা ও রকেট হামলার জবাবে রোববার এই পাল্টা হামলা চালিয়েছে তেলআবিব।

বিমান হামলার আগে গাজা-ইসরায়েলি সীমান্তে সংঘর্ষ ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। তারা বলেছে, সীমান্তে ফিলিস্তিনি কয়েক ডজন দাঙ্গাবাজ টায়ারে আগুন ধরিয়ে বিক্ষোভ করেন। এ সময় ইসরায়েলি নিরাপত্তা বেড়া লক্ষ্য করে বিক্ষোভকারীরা গ্রেনেড এবং বিস্ফোরক ডিভাইস নিক্ষেপ করে।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, গাজায় হামাসের একটি সামরিক ভবন ও ভূগর্ভস্থ অবকাঠামো তাদের হামলার লক্ষ্যবস্তু হয়েছে। এর আগে ইসরায়েল জানায়, গাজা উপত্যকা থেকে অন্তত দু’টি রকেট ইসরায়েলে ছোড়া হয়েছে। তবে দেশটির আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা ধেয়ে আসা রকেট প্রতিরোধ করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রকেট হামলার জবাবে আমাদের বিমান বাহিনী গাজায় হামাসের সন্ত্রাসী ঘাঁটি এবং একটি সামরিক ভবনে হামলা চালিয়েছে। ভবনটি হামাস রকেট মজুদের কাজে ব্যবহৃত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App