×

সারাদেশ

শ্রদ্ধায় স্মরণে সারাদেশে শোক দিবস পালন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২০, ০৯:১০ পিএম

শ্রদ্ধায় স্মরণে সারাদেশে শোক দিবস পালন

বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো হচ্ছে। ছবি: ভোরের কাগজ।

শ্রদ্ধায় স্মরণে সারাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার (১৫ আগস্ট) সকাল থেকেই শুরু হয় নানা কর্মসূচি।

ভোলা প্রতিনিধি: ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগ ভোর থেকেই জাতীয় পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, মোনাজাত ও আলোচনা সভার মধ্যে দিয়ে দিনটিকে স্মরণ করে।  জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়। সকাল ১১টার সময় আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এ আলোচনা সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি।

তিনি বলেন, ১৫ আগষ্ট জাতীর জনক বঙ্গবন্ধুকে স্বপরিবারে নির্মম ভাবে হত্যা করে দেশ নেতৃত্ব শূন্য করাই ছিল ঘাতকদের মুল পরিকল্পনা, কিন্তু জাতির জনকের দুই কন্যা সেদিন বিদেশে ছিল বলেই তারা বেঁচে গেছেন।

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্য ও উপাচার্য বিরোধীদের পৃথক পৃথক অংশগ্রহণে জাতীয় শোক দিবস পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের পেশাজীবি সংগঠন বঙ্গবন্ধু পরিষদের দুই গ্রুপ, কর্মকর্তা ও ছাত্রলীগের দুই গ্রুপ পৃথক পৃথকভাবে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। আগামী ২০ আগস্ট শেষ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী ও কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহার মেয়াদ। মেয়াদ শেষের আগ মুহুর্তে এবং বর্তমান প্রশাসনের শেষ কোনো আয়োজনে দুই দলে বিভক্ত হয়ে শোক দিবস পালন করল তারা।

প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন ইবি শিক্ষক সমিতি। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বৃক্ষরোপণন কর্মসূচি ও কেন্দ্রীয় মসজিদে বাদ জোহর দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি: পূর্বধলা ও শ্যামগঞ্জে শনিবার (১৫ আগষ্ট) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে উপজেলা প্রশাসন ও আ. লীগ ও এর অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক কর্মসূচী পালন করে।

কর্মসূচীর মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, দোয়া, চিত্রাংক প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরন, বৃক্ষ রোপন, আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল।

পটুয়াখালী জেলা প্রতিনিধি: স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে পটুয়াখালী পৌরসভার উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়েছে। ১৫ আগস্ট সকাল ৮ টায় পৌরসভা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মেয়র মহিউদ্দিন আহম্মেদসহ পৌরসভার কর্মকর্তা ও কাউন্সিলরবৃন্দ।

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি: পঞ্চগড়ের আটোয়ারীতে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতিতে উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে সীমিত কর্মসূচি পালন করা হয়।

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে ভাবগম্ভীর পরিবেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কুড়িগ্রাম স্বাধীনতার বিজয় স্তম্ভ চত্বরে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মধ্য দিয়ে দিবসের সূচনা করেন। এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

রৌমারী উপজেলায় জাতীয় শোক দিবস এর কর্মসূচী উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন। এছাড়াও জেলার সবগুলো উপজেলা ও পৌরসভা সমূহে জাতীয় শোক দিবসে পৃথক পৃথক কর্মসূচী পালিত হয়েছে।

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ফুলবাড়িয়া উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আ’লীগ, সামাজিক সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবকসহ বিভিন্ন কর্মসূচি সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্য বিধি মেনে পালন করেছেন।

নবীগঞ্জ(হবিগঞ্জ) প্রতিনিধি: নবীগঞ্জ বাহুবল আসনের এমপি শাহনওয়াজ মিলাদ গাজী বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারী খন্দকার মোশতাক চক্র এখনো ঘাপটি মেরে বসে আছে, যেকোন সময় সুযোগ পেলেই ছোবল দেবে। তাই এদের থেকে সাবধান থেকে সবাই একযোগে কাজ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বাস্তবায়ন করতে হবে। ১৫ ই আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নবীগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি: তাহিরপুরে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকি উপলক্ষে বৃক্ষ রোপন কর্মসূচী, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। সেই সঙ্গে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন, উপজেলা প্রশাসন, উপেজলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ, পুলিশ প্রশাসন, উপেজলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা যবলীগ।

নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দায় যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী। শনিবার সকালে উপজেলা কার্যালয়,মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। এছারা বিভিন্ন স্থানে আলোচনা সভার আয়োজন করা হয়।

গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের গোপালপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বরে নবনির্মিত বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন শেষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা চত্বর থেকে একটি র্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে র্যালিটি সমাপ্ত করে পরিষদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের নাগরপুরে যথাযথ মর্যাদা ও শোকাবহ পরিবেশে সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে বিভিন্ন কর্মসুচী অনুষ্ঠিত হয়।

কুবি প্রতিনিধি: সীমিত পরিসরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদেন করা হয়েছে। শনিবার (১৫ আগস্ট) সকাল ১১টায় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি: সিংগাইরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী। দিবসটি উপলক্ষে শনিবার (১৫ আগস্ট) উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোক র‍্যালি, আলোচনাসভা, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, কবিতা আবৃত্তি ,চিত্রাংকন, সংগীত ও রচনা প্রতিযোগিতার পুরস্কার এবং যুব ঋণ বিতরণ করা হয়।

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার দাউদকান্দি ও মেঘনায় যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার (১৫ আগস্ট) সকাল ১১টায় মেঘনা উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেজর জেনারেল (অব:) সুবিদ আলী ভূইয়া এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব সাইফুল্লাহ মিয়া রতন শিকদার।

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি: জেলার রামগড়ে বিভিন্ন কর্মসূচির মধ্যেদিয়ে স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে নবনির্মিত বঙ্গবন্ধুর মোরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে এক আলোচনাসভা, দোয়া মাহফিল ও যুব সদস্যদের মাঝে ঋণ বিতরণ হয়। উপজেলা প্রশাসন, পৌরসভা ও স্থানীয় আওয়ামীলীগ সহ বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করে।

দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি: কুমিল্লার দেবিদ্বারে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ১৫ই অগাস্ট জাতীয় শোক দিবস হিসাবে পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘চেতনায় বঙ্গবন্ধু’ চত্ত্বরে শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা-৪ দেবিদ্বার আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: সামাজিক দুরুত্ব বজায় রেখে বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে ঝিনাইদহের কালীগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যু বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে পৃথক পৃথক ভাবে দিবসটি স্বাস্থ্যাবিধি মেনে পালিত হয়।শনিবার (১৫ আগস্ট) উপজেলা পরিষদে সভাকক্ষে অনুষ্ঠিত এ সভার প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ- ৪ আসনের এমপি ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আনোয়ারুল আজিম আনার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App