×

জাতীয়

থাকার জায়গা ছিল না, তবুও বাড়িটি জাদুঘরের জন্য দিয়েছি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ আগস্ট ২০২০, ০৫:৪৩ পিএম

থাকার জায়গা ছিল না, তবুও বাড়িটি জাদুঘরের জন্য দিয়েছি

ধানমন্ডি ৩২ নম্বর বাড়ি

থাকার জায়গা ছিল না, তবুও বাড়িটি জাদুঘরের জন্য দিয়েছি

ধানমন্ডি ৩২ নম্বর বাড়ি

জাতির পিতার জীবনের সব স্মৃতি ধারণ করে আছে ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িটি। রজনৈতিক জীবন, পারিবারিক জীবন, কতোবার কারাগারে গিয়েছেন তাও যেন বলে দিতে পারবে এই বাড়ি। জীবনের সব আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন ৩২ থেকেই। বাঙালি জাতির সবচেয়ে কলঙ্কের অধ্যায় সপরিবারে জাতির পিতাকে হত্যার ইতিহাস রচিতও হয়েছিল এই বাড়িতেই। বাড়িটিই যেন একটি বাংলাদেশ।

তাই বাড়িটিকে স্মৃতি হিসেবে বাঁচিয়ে রাখতে নিজের সবটুকু দিয়ে চেষ্টা করেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর বঙ্গবন্ধুর বাসভবনকে জাদুঘরে পরিণত করা প্রসঙ্গে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একাধিক বক্তব্যে বলেছেন, ‘এই বাড়িকে ঘিরে সবসময় একটা চিন্তা ছিল যে, এমন একটা কিছু করবো যা ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে।

মনে আক্ষেপ নিয়েই প্রধানমন্ত্রী বলেছিলেন, আমাদের দুই বোনের থাকার মতো জায়গাও ছিল না, তারপরও বাড়িটি জাদুঘরের জন্য দিয়েছি। ১৯৮১ সালে দেশে ফেরার পর কেউ বাড়ি ভাড়া দিতো না। আমাদের ধানমন্ডির বাড়িতে ঢুকতে দেওয়া হয়নি। একরাত ছোট ফুপুর বাড়িতে, একদিন মেজো ফুপুর বাড়িতে এইভাবে আমাকে থাকতে হতো। তারপরও আমাদের সিদ্ধান্ত ছিল আমরা এটাকে স্মৃতি জাদুঘর করবো।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App