×

খেলা

রাতে মুখোমুখি বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১১:৪২ এএম

রাতে মুখোমুখি বার্সেলোনা-বায়ার্ন মিউনিখ

মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নিচ্ছে মেসিরা

চ্যাম্পিয়ন্স লিগের এই মৌসুমের সবচেয়ে মুখরোচক ম্যাচে আজ রাতে মাঠে নামছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ও জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এখন পর্যন্ত সমান ৫বার করে শিরোপা জয় করেছে তারা। ফলে আজকের ম্যাচটি দুই দলের জন্যই ষষ্ঠ শিরোপা জয়ের দিকে এগিয়ে যাওয়ার মিশন। পর্তুগালের লিসবনে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছে অনেকদিন হয়ে গেছে। বার্সা ইউরোপ সেরার মুকুট জয় করে সর্বশেষ ২০১৫ সালে। অপরদিকে বায়ার্ন মিউনিখ চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে ২০১৩ সালে। ফলে দেখা যাচ্ছে ৫ ও ৭ বছর আগে শিরোপা জিতেছিল তারা। আর তাই তো শিরোপা জয়ের জন্য বেশ ক্ষুধার্তও তারা।

এই মৌসুমে দুই দলের শক্তির দিকে তাকালে দেখা যাচ্ছে বার্সার চেয়ে এগিয়ে আছে বায়ার্ন মিউনিখই। তারা টানা আটবারের মতো জার্মানের ঘরোয়া প্রতিযোগিতা বুন্দেস লিগার শিরোপা জয় ছাড়াও ডিএফবি পোকালের শিরোপাও জয় করেছে। অপরদিকে এই মৌসুমে বার্সা এখন পর্যন্ত একটা শিরোপাও জয় করতে পারেনি।

আর চ্যাম্পিয়ন্স লিগে এই মৌসুমে বার্সার দলীয় পারফরমেন্স ভালো ছিল না। বার্সা যে রাউন্ড ষোলতে এসেছে সেটি বলতে গেলে মেসির একার কারণে। রাউন্ড ষোলর দ্বিতীয় লেগের ম্যাচে নাপোলির বিপক্ষে ৩-১ গোলের জয় পায় বার্সা। সেই তিনটি গোলের ১টি নিজে করা ছাড়াও দলকে পেনাল্টি থেকে আরেকটি গোল আদায় করে দেন তিনি। বলতে গেলে বার্সার মূল শক্তিই হলেন মেসি। ফলে বার্সা যদি জয় পেতে যায় তাহলে মেসিকে জ্বলে উঠতেই হবে।

অপরদিকে রাউন্ড ষোলতে বায়ার্ন মিউনিখ ইংলিশ ক্লাব চেলসিকে রীতিমতো বিধ্বস্ত করে দিয়ে তবেই কোয়ার্টার ফাইনালে আসে। প্রথম লেগের ম্যাচে চেলসিকে তারা ৩-০ গোলে হারানোর পর দ্বিতীয় লেগের ম্যাচে ৪-১ গোলে উড়িয়ে দেয়। বায়ার্নের প্রধান শক্তি হলেন রবার্ট লেভানদোস্কি। তিনি বুন্দেসলিগায় যেমন গোলের ফুলঝুরি ছড়িয়েছেন তেমনই চ্যাম্পিয়ন্স লিগেও। এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ১৩টি গোল করেছেন তিনি। আর ১৩টি গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকার প্রথম স্থানে রয়েছেন তিনি। আর মোটামুটি নিশ্চিতভাবে তিনি এবার চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা হয়ে মৌসুম শেষ করবেন।

এখন দেখা যাক দুই দলের সর্বশেষ মুখোমুখি হওয়ার ফলাফলের দিকে। বার্সা ও বায়ার্ন একে অপরের বিপক্ষে সর্বশেষ বার খেলে ২০১৫ সালের চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে। সেবার দুই লেগ মিলিয়ে বায়ার্নকে ৫-৩ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় স্প্যানিশ জায়ান্টরা। তবে এবার তারা মুখোমুখি হচ্ছে কোয়ার্টার ফাইনালে। তাও এক লেগের ম্যাচে। এই ম্যাচটিতে যে জয় পাবে সেই চলে যাবে সেমিফাইনালে।

এদিকে নাপোলির বিপক্ষে যে খেলোয়াড়দের নিয়ে দল সাজিয়েছিল বার্সা তার থেকে বেশ কয়েকটি পরিবতর্ন আসবে আজকের ম্যাচটিতে। ইনজুরি থেকে ওসমান দেম্বেলে ও নিষেধাজ্ঞা থেকে ফেরা সার্জিও বাসকুয়েটস ও আর্তুরো ভিদাল দুজনকেই আজকের ম্যাচটিতে মাঠে নামাবেন কোচ কিকে সেতিন। আর ভিদাল দলে ফেরার কারণে প্রথমার্ধে বসে থাকতে হবে গ্রিজম্যানকে।

অপরদিকে বায়ার্ন মিউনিখে ইভান পারিসিকের জায়গায় আজ খেলতে পারেন কিংসলে কোম্যান। চেলসির বিপক্ষে রাউন্ড ষোলতে যে দল নিয়ে খেলেছিল তারা সেই দল নিয়েই মাঠে নামবে জার্মান চ্যাম্পিয়নরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App