×

বিশেষ সংখ্যা

বঙ্গবন্ধু উত্তর বাংলাদেশ অপশক্তির পুনরুত্থান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ১১:৪৩ পিএম

বঙ্গবন্ধু উত্তর বাংলাদেশ অপশক্তির পুনরুত্থান
বঙ্গবন্ধু উত্তর বাংলাদেশ অপশক্তির পুনরুত্থান

১৯৭৩ সালে পুণ্যভূমি সিলেটে হজরত শাহ্জালাল (রহ.)-এর মাজার জিয়ারত করতে যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাশে আবদুস সামাদ আজাদ, জেনারেল এম এ জি ওসমানী প্রমুখ

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডটি ছিল জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল। সেদিনের মার্কিন যুক্তরাষ্ট্র এবং মুসলিম প্রধান দেশগুলোর বেশির ভাগ পাকিস্তানের বিভক্তি সমর্থন করেনি। সমর্থন করেনি কম্যুনিস্ট চীনও। তারা প্রায় সকলেই পাকিস্তান সেনাবাহিনী ও তাদের স্থানীয় দোসরদের হাতে নির্বিচার গণহত্যা, ধ্বংসযজ্ঞ ও নারী নির্যাতন সমর্থন করেছে, তথাকথিত রাষ্ট্রস্বার্থ ও ধর্মরক্ষার নামে! অতএব দেশি-বিদেশি চক্রান্তের ফসল হিসেবে, বিশ্বাসঘাতক কিছু সপক্ষীয় রাজনীতিকের যোগসাজশে, সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্যের নির্মম বুলেটে নিহত হন বাংলাদেশ রাষ্ট্রের জনক। প্রাণ হারাতে হয় তাঁর পরিবারের নিকটতম সদস্যদের। সর্বাত্মক মুক্তিযুদ্ধের পর চরম এক বিপর্যয়কর অবস্থার মধ্য দিয়ে বাংলাদেশ যাত্রা শুরু করেন বঙ্গবন্ধু। স্বাধীনতা পরবর্তীকালে দেশের কোনো গুদামে খাবার ছিল না, ২৭৮টি রেল ব্রিজ, ২৭০টি অন্যান্য ব্রিজ ধ্বংস করে দিয়েছিল পাকিস্তানি সৈন্যরা। চালের গুদামগুলো ধ্বংস করেছিল। বন্দরগুলোতে মাইন বসিয়ে রেখেছিল, জাহাজ ডুবিয়ে দিয়েছিল। ব্যাংকের পয়সা জ্বালিয়ে দিয়েছিল। কল-কারখানাগুলো বন্ধ ছিল। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি ধ্বংস করে দিয়েছিল। এমনকি গ্রামের স্কুলগুলোর ফার্নিচার জ্বালিয়ে পাকিস্তানি সৈন্য ও তাদের দেশীয় অনুচররা রুটি বানিয়ে খেয়েছে। অতএব দেশে চলতে থাকে খাদ্যশস্যের ভয়াবহ সঙ্কট। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও খাদ্যের সঙ্কটের পাশাপাশি মূল্যস্ফীতির চ্যালেঞ্জও মোকাবিলা করতে হয় বঙ্গবন্ধুর সরকারকে। কিন্তু তারপরেও বঙ্গবন্ধুর বৈপ্লবিক নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত অবকাঠামো এবং অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াতে শুরু করে। মোটকথা এক বড় ষড়যন্ত্র চলেছিল বাংলাদেশের মানুষকে একটা কলোনি করে রাখার জন্যে। বঙ্গবন্ধু এই ষড়যন্ত্র বুঝেছিলেন এবং পাকিস্তানের গোড়া থেকেই তিনি রুখে দাঁড়িয়েছিলেন। সে কারণে পাকিস্তানের ২৩ বছরের মধ্যে ১২ বছরেরও বেশি সময় তাঁকে কারাগারে থাকতে হয়েছে। আর পূর্ববঙ্গের এই দুর্গতিতে সহায়ক হয়েছিল এ দেশেরই এক শ্রেণির লোভী মানুষ। বঙ্গবন্ধু বলেছেন “দুঃখের বিষয় বাংলাদেশের একদল লোক ছিল যারা স্বার্থের লোভে, পদের লোভে, অর্থের লোভে তাদের সঙ্গে বারবার হাত মিলিয়েছে, তারা বারবার চরম আঘাত হেনেছে আমাদের উপর। আঘাত হেনেছে ১৯৪৮ সনে, আঘাত হেনেছে ১৯৫২ সনে, আঘাত হেনেছে ১৯৫৪ সনে। এমনকি ১৯৫৬ সনে শাসনতন্ত্র রচনার সময় যখন বাঙালীরা পরিষদ থেকে ‘ওয়াক আউট’ করে, তখনও বাঙালিদের মধ্যে কিছু সংখ্যক লোক বেঈমানী করে পশ্চিমাদের সঙ্গে হাত মিলায় মন্ত্রিত্বের লোভে।” পাকিস্তানের ২৩ বছর চলেছে ধর্মের নামে শোষণ, ধর্মের নামে বেইমানি, ধর্মের নামে অত্যাচার, খুন, ব্যভিচার। অতএব জাতির পিতা পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন। স্বাধীনতা-উত্তরকালের সংকট দেখে বঙ্গবন্ধু বলেছিলেন, “মাঝে মাঝে আমরা অমানুষ হয়ে যাই। আমরা এত রক্ত দিয়ে স্বাধীনতা এনেছি। তবু অনেকের চরিত্র পরিবর্তন হয়নি। ঘুষখোর, দুর্নীতিবাজ, চোরাকারবারী আর মুনাফাখোর বাংলাদেশের দুঃখী মানুষের জীবন অতিষ্ঠ করে তুলেছে।” জাতির পিতার স্বপ্ন ছিল শোষণহীন বাংলাদেশের। তাঁর প্রথম মে দিবসের ভাষণে তিনি বলেছিলেন : ‘অতীতে আমরা একটি মর্মান্তিক পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থার নিগড়ে বাঁধা পড়ে গিয়েছিলাম। গুটিকয়েক সুবিধাবাদী ব্যক্তি ও গোষ্ঠী জাতীয় সম্পদ ও শ্রমজীবী মানুষের উৎপাদন নিজেদের কুক্ষিগত করে রেখেছিল। দেশ আজ স্বাধীন। সম্পদের মালিক জনগণ। তাই কোন শ্রেণীবিশেষের ভোগ লালসার জন্য এবং লোভ চরিতার্থ করার নিমিত্ত এই সম্পদকে অপচয় করতে দেয়া যাবে না। আমাদের লক্ষ্য সমাজতন্ত্র কায়েম করা। ’ এত্যকার সংকটের পরেও বঙ্গবন্ধু প্রায়সই বলতেন, বাংলাদেশ এসেছে, বাংলাদেশ থাকবে, কেউ তাকে ধ্বংস করতে পারবে না। কারণ ত্রিশ লক্ষ মানুষের আত্মত্যাগ বৃথা যেতে পারে না। লক্ষ নারীর সম্ভ্রম বৃথা যেতে পারে না। লক্ষ মুক্তিযোদ্ধার আত্মত্যাগ বৃথা যেতে পারে না। কিন্তু বঙ্গবন্ধু কি কখনো ভাবতে পেরেছিলেন কেউ তাঁকে হত্যা করতে পারে তাঁরই সৃষ্ট বাংলাদেশে? তিনি কি কখনো ভাবতে পেরেছিলেন তাঁর মৃত্যুর পর এই বাংলাদেশে আবারও সামাজিক অপশক্তি জেঁকে বসবে এবং তারা দাপট সম্পন্ন হয়ে মুক্তিযুদ্ধে অর্জিত বাংলাদেশকে বিপন্ন করবে? অতএব বাস্তবতা হচ্ছে এই, বাংলাদেশ বিরোধীরা বসে ছিল না। যারা বাংলাদেশ চায়নি, যারা সাম্যের সমাজ চায়নি, তারা নতুন বাংলাদেশকে ধ্বংস করতে তৎপর হয়েছিল। স্মরণযোগ্য, পাকিস্তানি সাম্প্রদায়িক ও লুটেরা রাষ্ট্র-কাঠামো এবং সামরিকতন্ত্রের বিরুদ্ধে শেখ মুজিবুর রহমান একটি সফল ঐতিহাসিক জনবিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন যা স্বাধীন এক রাষ্ট্রের পত্তন ঘটিয়েছে। সেই গণবিদ্রোহ এতোটাই সার্থক ছিল যে, একদিকে তা শোষণ-বঞ্চনাপিষ্ট স্বৈরতন্ত্রী পাকিস্তান রাষ্ট্র কাঠামো ভেঙেছে, অন্যদিকে ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক আধুনিক একটি রাষ্ট্রের ভিত্তি দান করেছে। ভুললে চলবে না, মুক্তিযুদ্ধের মাত্র নয় মাসের মাথায় ১৯৭২-এর রাষ্ট্রীয় সংবিধান অনুযায়ী বিশ্বের গোটা মুসলিমপ্রধান জনপদের মধ্যে বাংলাদেশই একমাত্র আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্র। বঙ্গবন্ধু যথার্থই উপলব্ধি করেছিলেন ধর্ম ব্যক্তি জীবনের বড় অবলম্বন; কিন্তু রাষ্ট্র হচ্ছে ধর্ম-বর্ণ, ছোট-বড় নির্বিশেষ সকলের সমান অধিকার সংরক্ষণের ক্ষেত্র। রাষ্ট্রপিতা এটিও উপলব্ধি করেছিলেন, ধর্মভিত্তিক রাষ্ট্রনীতি ধর্মের ঔদার্যকেই কেবল খর্ব করে না, রাষ্ট্রকেও সঙ্কুচিত করে। তাই একজন খাঁটি মুসলমান হয়েও ধর্মের রাজনীতি সমর্থনের কারণ তিনি খুঁজে পাননি। পাকিস্তানের বন্দিদশা থেকে স্বদেশে ফিরে ১৯৭২ সালের ১০ জানুয়ারি তিনি উচ্চারণ করেছিলেন, ‘আমি স্পষ্ট ভাষায় বলে দিতে চাই যে, বাংলাদেশ একটি আদর্শ রাষ্ট্র হবে। আর তার ভিত্তি বিশেষ কোনো ধর্মীয়ভিত্তিক হবে না। রাষ্ট্রের ভিত্তি হবে গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা। এ দেশের কৃষক-শ্রমিক-হিন্দু-মুসলমান সুখে থাকবে, শান্তিতে থাকবে।’ এই ঘোষণা বাস্তবায়নের পথে তিনি যখন মনোনিবেশ করেছিলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে যখন নতুন করে গড়ে তুলতে আরেক যুদ্ধে লিপ্ত হয়েছিলেন, ঠিক তখনই তাঁকে হত্যা করা হয়েছে। [caption id="attachment_237117" align="aligncenter" width="700"] ১৯৭৩ সালে পুণ্যভূমি সিলেটে হজরত শাহ্জালাল (রহ.)-এর মাজার জিয়ারত করতে যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাশে আবদুস সামাদ আজাদ, জেনারেল এম এ জি ওসমানী প্রমুখ[/caption] আরও একটি বিষয়ের অনুধাবন সঙ্গত। মুক্তিযুদ্ধে পরাজয়ের পরেও দ্বিজাতিতত্তে¡র অনুসারীরা কখনো বাঙালির অসাম্প্রদায়িক জাতিসত্তা গ্রহণ করেনি। বাঙালি যখনই অসাম্প্রদায়িক জাতীয় গৌরব নিয়ে সামনে এগিয়েছে, বিরোধীরা তখনই ‘ধর্ম গেল’, ‘ইসলাম গেল’ বলে চেঁচিয়েছে। তাদের শোরগোলে সাধারণ ধর্মপ্রাণ জনগোষ্ঠী বিভ্রান্ত হয়েছে। অথচ পাঁচ দশকের অভিজ্ঞতায় দেখা গেছে, বাঙালি কখনো ধর্মচ্যুত হয়নি, বরং ধর্মের মর্যাদা রক্ষা করে সে তার অসাম্প্রদায়িক জাতিসত্তার গৌরবকে সুদৃঢ় করেছে। হোক সে ধর্মগতভাবে মুসলমান, হিন্দু, খ্রিস্টান বা বৌদ্ধ; বাঙালি ধর্মকে কখনো জাতি বিভাজনের অস্ত্র বানায়নি। ব্রিটিশ ভারতের বিভক্তি ও উপমহাদেশের সাম্প্রদায়িক হানাহানির আলোকে বেড়ে উঠা মুজিব যথার্থই বুঝেছিলেন, ধর্ম কিংবা সামরিক বাহিনী-কেন্ত্রিক রাষ্ট্রনীতি পাকিস্তানের বৃহত্তর জনগোষ্ঠীকে প্রতারিত করবে, কাজেই এর বিরুদ্ধে লড়াই করা ছিল তাঁর যোগ্যতম রাজনীতি। এই উপলব্ধিতে তিনি যখন বাংলাদেশ সৃষ্টির নেতৃত্ব দিলেন, তখন ধর্ম ও বর্মবাদী রাজনীতির কুশীলবরা ভীত হলো। তারা নিজেদের আদর্শ নিয়ে গণমানুষের সামনে এগোতে সফল হলো না, বঙ্গবন্ধুকে তারা হত্যা করার কৌশল আঁটলো এবং সফলও হলো। মনে রাখা উচিত যে, পাকিস্তানের জেল থেকে মুক্ত হয়ে ১৯৭২-এর ১০ জানুয়ারি বঙ্গবন্ধু প্রত্যাবর্তন করলেও তার এই প্রত্যাবর্তন অনেকেরই মর্মবেদনার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এই শ্রেণিটি কেবল ঈর্ষাকাতরই হয়নি, হিংস্রও হয়ে উঠেছিল। শাসক আওয়ামী লীগের উচ্চাভিলাষীদের মধ্যেও এই হিংস্রতা ছিল। মোটকথা, মুক্তিযুদ্ধকে যারা বিফল করতে চেয়ে বিফল হয় তারাই সম্মিলিতভাবে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে পরাজিত পাকিস্তানের প্রেতাত্মাকে নতুন দেশের ঘাড়ে চাপিয়ে ব্যবস্থা করে। বঙ্গবন্ধু এই অপশক্তি সম্পর্কে সচেতন ছিলেন বটে কিন্তু যে প্রবল প্রতিক‚ল পরিস্থিতির সৃষ্টি হয় তাতে মার্কিন সমর্থিত ষড়যন্ত্রকারীদের আঘাত হানার পথ প্রশ্বস্ত হয়। শ্রদ্ধেয় শওকত ওসমান লিখেছেন “১৯৭৩ সনে আলজেরিয়ায় অনুষ্ঠিত জোটনিরপেক্ষ সম্মেলনে তাঁর [বঙ্গবন্ধুর] বক্তৃতা স্মরণীয়। খোলাখুলি তাঁর সাম্রাজ্যবাদ-বিরোধী উচ্চারণ কোন প্রচ্ছন্নতা ছিল না কথার মধ্যে। বঙ্গবন্ধুর গতিবিধি মার্কিন সাম্রাজ্যবাদকে নিঃসংশয় করেছিল তাঁর ভবিষ্যৎ পদক্ষেপ সম্পর্কে। শোনা যায়, উক্ত সম্মেলনে বক্তৃতার পর ফিদেল ক্যাস্ট্রো বঙ্গবন্ধুকে বলেছিলেন, শেখ, পৃথিবীময় আপনি শত্রু সৃষ্টি করলেন, এমন-কী আমাদের মধ্যেও। অনেক দেশ নাম-কা-ওয়াস্তে জোটনিরপেক্ষ, আসলে সাম্রাজ্যবাদের লেজুড়। ফিদেল ক্যাস্ট্রো অপেক্ষা কে আর সে-ব্যাপারে অধিক সচেতন?” তবে ১৯৭৫-এর রক্তপাতের পর থেকেই হত্যাকারীদের মুখোশ উন্মোচন হতে থাকে। ধারাবাহিকভাবে চলতে থাকে জাতীয় রাজনীতির দুর্বৃত্তায়ন, ঘটানো হয় বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্ব বিরোধী অপশক্তির পরিকল্পিত বিকাশ। খন্দকার মোশতাক ও খুনি বাহিনীর নেতৃত্বে রাতারাতি বাংলাদেশ বেতারের নাম পরিবর্তন করে রেডিও বাংলাদেশ করা হলো। মাত্র তিন মাসের মাথায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হলো বঙ্গবন্ধুর চার ঘনিষ্ঠ সহযোগীকে যারা মুক্তিযুদ্ধের সশস্ত্রপর্বের নেতৃত্ব দিয়েছেন। এরপর সেনানিবাসের ক্ষমতালিপ্সুদের ধারাবাহিক সংঘাতের পর একশ্রেণির পাকিস্তান ফেরত অফিসারদের সমর্থনে জেনারেল জিয়াউর রহমানের ক্ষমতায় অধিষ্ঠান ঘটল। অথচ জাতির পিতার একান্ত এবং সাহসী সিদ্ধান্তের ফলেই এইসব বাঙালি অফিসার পাকিস্তান থেকে দেশে প্রত্যাবর্তন করার সুযোগ লাভ করে! বলতেই দ্বিধা নেই যে, জেনারেল জিয়ার শাসনামলে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনাসিক্ত রাষ্ট্রীয় সংবিধানকে কেবল কাটছাঁটই করা হলো না পরিকল্পিত পন্থায় রাষ্ট্রকে নতুন করে সাম্প্রদায়িক বানানো হলো। ক্রমান্বয়ে এলেন জেনারেল এরশাদ, খালেদা জিয়া। পূর্বসূরির পদাঙ্ক অনুসরণ করে এদের আমলে গজিয়ে উঠল নব্য সুবিধেবাদী লুটেরা লুম্পেনের দল যারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় পূর্ণ দাপটে বিস্তৃত কর্মকাণ্ড লিপ্ত হলো। এই শ্রেণিতে অন্তর্ভুক্ত হলো যেমন মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ বিরোধী ব্যক্তিবর্গ, অন্যদিকে সেইসব মানুষ যারা প্রগতিশীল রাজনীতির কথা বললেও মূলত সামরিক শাসনের তল্পিবাহক হিসেবে নিজেদের সীমাবদ্ধ রাখে। বলা যায় সেই থেকে শুরু হলো বাংলাদেশ রাষ্ট্রের পেছন যাত্রা। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে সামাজিক অগ্রসরতার সূত্রপাত ঘটে, পঁচাত্তরের রক্তপাতের পর তা পেছনযাত্রা শুরু করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় কৃতিত্ব তিনি রাজনীতিকে মধ্যযুগীয় সা¤প্রদায়িক আবর্ত থেকে উদ্ধার করে আধুনিক ধর্মনিরপেক্ষ ধারায় প্রবাহিত করেছিলেন। ১৯৭০-এর দশকের বাঙালি মানসে যে অভ‚তপূর্ভ দেশপ্রেম, তা ছিল জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব স¤প্রদায়ের মানুষকে অভাবিত উজ্জীবিত করার; আগে যা সম্ভব হয়নি এবং তা সম্ভব করেছিলেন শেখ মুজিবুর রহমান। এবং পঁচাত্তর-উত্তরকালে সেই উজ্জীবনকেই নতুন করে আঘাত করা হয়। পাঠ্যপুস্তক থেকে শুরু করে সরকার নিয়ন্ত্রিত প্রচার মাধ্যমে ধর্মীয় সাম্প্রদায়িকতার বীজ ছড়ানো হয়। মুক্তিযুদ্ধের ঘাতকদের পুনর্বাসিত করা হয়, অর্থনীতিতে তাদের জায়গা দেয়া হয়। এ সময়েই গড়ে ওঠে এক শ্রেণির নব্য ধর্মপ্রচারক যারা পাকিস্তান ও আফগানিস্তানের আদলে সমাজ গঠনের ওয়াজ করে চলে। আরও একটি বিষয় লক্ষ করার মতো। বাংলাদেশ রাষ্ট্রের বিপদের স্বরূপ বুঝতে হলে প্রভাবশালী আন্তর্জাতিক মহলের তৎপরতার বিষয়টিও এড়িয়ে যাওয়ার উপায় নেই। এই মহলের কেউ পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধাচারণ করেছিল এবং বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে নীরব ভ‚মিকা পালন করেছিল। তারা বাংলাদেশ রাষ্ট্রের জনকের হত্যাকারীদেরও সুরক্ষা দিয়েছিল; বঙ্গবন্ধু-উত্তর সামরিক ও আধা-সামরিক শাসকেরাও এই আন্তর্জাতিক মহলের পৃষ্ঠপোষকতা লাভ করেছিল! এই সুবিধেভোগী শ্রেণির মধ্যে উগ্রবামপন্থার মানুষজনও কম ছিলেন না, যারা পক্ষান্তরে সামরিক ও আধা-সামরিক শাসকদেরই তুষ্ট করেছেন। বাঙালির অসা¤প্রদায়িক সংস্কৃতির ওপর এই পুনর্জাগরিত অপশক্তির আঘাত চলতে থাকে প্রায় দুই যুগ ধরে। এ সময়ে একটি লুম্পেন শ্রেণির বিকাশ ঘটে যাদের ধারাবাহিক এবং পরিকল্পিত আগ্রাসনে বাংলাদেশ রাষ্ট্র অনেকটাই পথভ্রষ্ট হয়, বিভাজিত হয়, নতুন প্রজন্মের একটি বড় অংশ প্রতারিত হয়, জাতীয় মুক্তিযুদ্ধের গৌরবকে খণ্ডিত করা হয়। এই পথভ্রষ্টতা ছিল বঙ্গবন্ধু-উত্তরকালের একটি বড় বিজাতীয় অর্জন। যে ভারত মুক্তিযুদ্ধের প্রধানতম সহযোগী সেই রাষ্ট্রকে মুক্তিযুদ্ধের অব্যবহিতকালে বাংলাদেশের বিরোধী বলে চালাবার চেষ্টা হয়। এসব প্রচারণা সম্পর্কে বঙ্গবন্ধু জানতেন কিন্তু তিনি ছিলেন সর্বমুখী ষড়যন্ত্রের মুখোমুখি। এক বক্তৃতায় তিনি বলেন “— অনেকে ভারতীয় চক্রান্তের কথা বলে থাকেন। যারা আমাদের দুদিনে সাহায্য করেছে তারা নাকি আমাদের বন্ধু রাষ্ট্রগুলির কাছ থেকে বিচ্ছিন্ন করে তাদের পকেটে ফেলে রাখবার চেষ্টা করছে।” কিন্তু সৌভাগ্য যে, বঙ্গবন্ধুর হত্যাকারীরা বাঙালির অসাম্প্রদায়িক চৈতন্যের ব্যাপ্তি বা অন্তর্নিহিত শক্তি বুঝতে ব্যর্থ হয়েছিল। কাজেই তাদের সাফল্য স্থায়ী হয়নি। ইতিহাসের ঘাতকদের প্রতিরোধ করতে ইতিহাসের নিজস্ব শক্তি থাকে, যা ইতিহাসশূন্যরা উপলব্ধি করে না। অতএব ইতিহাস আপন শক্তি নিয়ে মাটি খুঁড়ে বিকশিত হয়েছে; বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ আবারও স্বমহিমায় প্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের রাজনীতিতে বঙ্গবন্ধুর ঘাতকদের বা তাদের সমর্থক অনুসারীদের আলাদা করে দেখার সুযোগ আছে বলে আমি মনে করিনে। যে নামেই আবির্ভূত হোক না কেন, এরা যে কোনো না কোনো উপায়ে মুক্তিযুদ্ধের শক্তিকে উৎখাত বা আঘাত করতে বদ্ধপরিকর। সে কারণেই জাতির পিতার জন্মশতবার্ষিকী পালনে প্রয়োজন মুক্তিযুদ্ধের জাতীয় শক্তির সম্মিলন। অনস্বীকার্য যে, বাংলাদেশ রাষ্ট্রের কাছে তার জনকের হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন হওয়ার বিষয়টি যেমন জাতীয় দায়মুক্তির, তেমনি দায়মুক্তির মুক্তিযুদ্ধের সময় যারা পাকিস্তানি সৈন্যদের বর্বরতার দোসর হয়ে মানবতার বিরুদ্ধে ঘৃণ্যতম অপরাধ করেছে, নির্বিচার গণহত্যা ও নারীর সম্ভ্রমহানি করেছে, ঘরবাড়ি জ্বালিয়েছে, অপহরণ ও ক্ষতিগ্রস্ত করেছে লাখো নিরস্ত্র মানুষকে, সেই সব শীর্ষ অপরাধীদের বিচার সম্পন্ন করা। কিন্তু প্রশ্ন হচ্ছে এই বড় কাজ দুটির সম্পাদনই কি মুক্তিযুদ্ধের প্রত্যাশিত বাংলাদেশকে সুরক্ষা দান করবে? আমার বিশ্বাস না। এই দুই কাজের ওপর দাঁড়িয়ে বাংলাদেশ সামনে এগুবার সিঁড়ি ফিরে পেয়েছে মাত্র, যে সিঁড়ি সরিয়ে নেয়া হয়েছিল। অতএব আত্মতুষ্টির সুযোগ নেই। সে কারণেই বিশ্বাস করি, বাংলাদেশের মতো একটি রাষ্ট্রের যাত্রাপথ অবারিত করতে প্রয়োজন একটি রেনেসাঁ, একটি নবজাগৃতি, একটি সাংস্কৃতিক নবজাগরণ, যা সাম্প্রদায়িকতার গ্রাস থেকে জাতিকে মুক্ত করবে, মানবিক করবে, স্লোগানের রাজনীতির বাইরে বেরিয়ে যুবতারুণ্যকে মানুষ করবে, বাঙালি করবে। ইতিহাসের এই সত্য অনুধাবন করা জরুরি যে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, যা সকল ধর্ম-বর্ণের মানুষকে একাত্ব করে জাতিকে স্বাধীনতার ময়দানে নামিয়েছিল, তা ছিল এই জনপদের মানুষের এক নবজাগৃতি। যদিও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক নেতৃত্বের পথ ধরেই সে নবজাগৃতি ঘটেছিল, তথাপি তাকে নতুন মাত্রা দিয়েছিল বাংলার আবহমান সংস্কৃতি শক্তি যার ভিত্তিমূলে লালন, রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দ ও সুকান্ত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ কেবল পাকিস্তানি ঔপনিবেশিক শাসকদের হটিয়ে পূর্ববঙ্গে একটি নতুন রাষ্ট্র প্রতিষ্ঠার যুদ্ধ ছিল না, ছিল একই সঙ্গে ছিল ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে এই ভূখণ্ডের অধিকারহীন মানুষের মুক্তির যুদ্ধ। কিন্তু সে স্বপ্নপূরণ সম্ভব হয়নি। পাল্টা আঘাত এসেছে। সাতচল্লিশের দৈত্য একাত্তরের চেতনাকে পর্যুদস্ত করেছে, কূপমণ্ড‚কতার পুনরাভিযান ঘটানো হয়েছে, ধর্মব্যবসায়ীদের নতুন করে প্রতিষ্ঠিত করা হয়েছে, প্রগতির বিরুদ্ধবাদীদের পুনর্বাসন করা হয়েছে। ১৯৭১ ও ১৯৭৫ এবং ২০২০ সাল পর্যন্ত কয়েক দশকের ঘটনাপ্রবাহ দেখে আমার মনে হয়েছে, মুক্তিযুদ্ধের পুনরুদ্ধারকৃত চেতনার নবযাত্রাকে নিষ্কণ্টক করতে হলে প্রগতি রাজনীতির নতুন কুশীলবদের আদর্শিক বা সাংস্কৃতিকভাবে স্বশস্ত্র হতে হবে। অনুধাবন করতে হবে যে, পাকিস্তান আমলের ২৩ বছরে যে শত্রু ছিল চিহ্নিত এবং দূরের, তারা বেশির ভাগই আজ অচিহ্নিত এবং কাছের। অতএব অভিজ্ঞতার আলোকে নতুন যাত্রাপথ চিহ্নিত করতে হবে। সে কারণেই প্রয়োজন আদর্শিক ও ত্যাগী রাজনৈতিক কর্মী, যারা বঙ্গবন্ধু ও জয়বাংলাকে কেবল কণ্ঠে নয়, আত্মায় ধারণ করার সামর্থ্য অর্জন করবেন। মুক্তিযুদ্ধের চেতনাধারীদের ক্ষমতায় দীর্ঘকালীন অধিষ্ঠান সত্ত্বেও বঙ্গবন্ধু ও বাংলাদেশের চ্যালেঞ্জ আগের চেয়ে কম নয়। কারণ স্বাধীনতার প্রতিপক্ষরা এ রাষ্ট্রকে স্থিতিশীল দেখতে চাইবে না; গজিয়ে উঠা ‘নব্য পাকিস্তানিরা’ লক্ষ শহীদের রক্তে গড়া বাংলাদেশকে ব্যর্থ করতে চাইবে; একাত্তরের পরাজয়ের শোধ নিতে চাইবে। কাজেই প্রয়োজন সতর্কতার; প্রয়োজন নবজাগৃতির। নতুন এই যুদ্ধকে কেবল রাজনীতিতে সীমাবদ্ধ রাখলে চলবে না। রাজনৈতিক যুদ্ধের পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক যুদ্ধকে এগিয়ে নিতে হবে; মুক্তিযুদ্ধের মৌল আদর্শকে ছড়িয়ে দিতে হবে; মনে রাখতে হবে যে, ধর্মান্ধ অপশক্তির সঙ্গে আপস করার মতো ভুল আত্মঘাতী হবে। আরও ভুললে চলবে না, অসাম্প্রদায়িক জাতিসত্তার শত্রু রা প্রাথমিকভাবে পরাজিত হলেও নানা কৌশলে তারা দীর্ঘস্থায়ী যুদ্ধে নেমেছে। কাজেই এ আত্মতুষ্টির সুযোগ নেই। জাতির জনক চেয়েছিলেন বাংলাদেশ হবে গণতান্ত্রিক, সমাজতন্ত্রী, ধর্মনিরপেক্ষ। কিন্তু সে স্বপ্ন বাস্তবায়িত হয়নি। বাংলাদেশ আজ আবারও মৌলবাদ, জঙ্গিবাদ, অসহিষ্ণুতা ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়ছে; স্বাধীনতার প্রতিপক্ষরা সম্মিলিত উদ্যোগে আজ আগ্রাসন চালাচ্ছে। অতএব নতুন যুদ্ধে সকল ধর্ম-বর্ণের মানুষের সম্মিলিত অংশগ্রহণ প্রয়োজন। আর সে কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার আসন্ন সুবর্ণজয়ন্তী ঘিরে চাই এক রেনেসাঁ, একটি নবজাগৃতি, যা কূপমণ্ড‚কতার বিরুদ্ধে, মুক্ত-উদার ও মানবিক সমাজ বিনির্মাণের স্বার্থে জনগোষ্ঠীকে সশস্ত্র করবে, সংঘবদ্ধ করবে এবং সফল করবে। বঙ্গবন্ধু সম্যের সমাজসহ নানামুখী বিপ্লব সাধন করতে চেয়েছিলেন। তিনি চেয়েছিলেন সুখী বাংলাদেশ যেখানে গরিব তার ন্যায্য অধিকার নিয়ে বসবাস করবে। কিছু যুদ্ধ পরবর্তীকালে প্রতিরোধ ও প্রতিক‚লতা ছিল সীমাহীন। অদূর ভবিষ্যতে কি ঘটতে যাচ্ছে তা হয়তো অনুধাবন করেছিলেন ট্র্যাজেডি মহাকাব্যের এই মহানায়ক। সে কারণেই তিনি বলেছিলেন-! “ইতিমধ্যে কিছু সংখ্যক বিদেশী এজেন্ট ও দুষ্কৃতিকারী স্বার্থান্বেষী মহল মানুষের দুঃখ-দুর্দশার সুযোগ নিয়ে মাঠে নামার চেষ্টা করছে। এদের অতীতের কার্যকলাপ আপনারা জানেন। আমার অনুরোধ আপনারা এই সাম্রাজ্যবাদী দালালদের সম্পর্কে সতর্ক থাকবেন।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App