×

আন্তর্জাতিক

গভীর কোমায় প্রণব মুখার্জি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২০, ০২:৫৫ পিএম

গভীর কোমায় চলে গিয়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বৃহস্পতিবার দিল্লির সেনা হাসপাতাল কর্তৃপক্ষ এবং প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, 'সাবেক রাষ্ট্রপতির শারীরিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি। তিনি গভীর কোমায় আচ্ছন্ন। তবে শারীরিক অবস্থার অন্যান্য মাপকাঠি স্থিতিশীল অবস্থায় আছে। তাকে ভেন্টিলেশনেই রাখা হয়েছে।'

আগের দিন হাসপাতাল কর্তৃপক্ষ ‘প্রণবের অবস্থা সঙ্কটজনক’ জানানোর পর থেকে সাবেক এ রাষ্ট্রপতিকে নিয়ে মৃত্যুর গুজব ছড়াতে শুরু করে। এ নিয়ে তার পুত্র অভিজিৎ মুখার্জি টুইটারে জানায়, “আমার বাবা এখনও জীবিত। তাঁর শরীরে রক্ত সঞ্চালন, রক্তচাপ স্থিতিশীল।” প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও তার বাবার বিষয়ে দুঃসংবাদকে গুজব বলে উড়িয়ে দিয়ে কাউকে ফোন না করতে অনুরোধ করেছেন।

রবিবার রাতে, শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব। পরদিন সকাল থেকে তার স্নায়ুঘটিত সমস্যাও দেখা দেয়; বাম হাত নাড়াচাড়া করতে পারছিলেন না তিনি। পরে চিকিৎসকের পরামর্শে দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ এন্ড রেফারেলে ভর্তি হন তিনি। এমআরআই স্ক্যানে মাথার ভিতরে জমাট বাঁধা রক্তের অস্তিত্ব ধরা পড়ে, যা আঘাতের ফলেই হয়েছে বলে মত চিকিৎসকদের। জরুরিভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তারা।

অস্ত্রোপচারের প্রস্তুতি পর্বে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়েই তার কোভিড-১৯ ধরা পড়ে। তারপরও সোমবার রাতেই অস্ত্রোপচার সম্পন্ন হয়। এরপর থেকেই ভেন্টিলেশনে আছেন ডায়াবেটিকসের রোগী প্রণব মুখার্জি। তার পরিস্থিতির ওপর নজর রাখতে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল বোর্ড গঠন করে রিসার্চ এন্ড রেফারেলে হাসপাতাল কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App