×

সাহিত্য

আতঙ্কিত নই তবে সাবধানে থাকি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২০, ১০:৩১ এএম

আতঙ্কিত নই তবে সাবধানে থাকি

সাদী মোহাম্মদ

বিশেষ সাক্ষাৎকার সাদী মোহাম্মদ রবীন্দ্রসংগীত শিল্পী

সাদী মোহাম্মদ। রবীন্দ্রসংগীত শিল্পী, সুরকার ও সংগীত পরিচালক। সাংস্কৃতিক সংগঠন রবিরাগের পরিচালক। বাবা-মায়ের ইচ্ছা অনুযায়ী, ১৯৭৩ সালে বুয়েটে ভর্তি হয়েছিলেন। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনা শুরু করেন। কিন্তু সেখানে তিনি মন বসাতে পারেননি। বরং গানটাই তাকে টানত। ইঞ্জিনিয়ারিংয়ে পড়াকালীন ১৯৭৫ সালে তিনি ভারত সরকারের স্কলারশিপ নিয়ে শান্তিনিকেতনে যান সংগীতে পড়াশুনা করতে। বিশ্বভারতী থেকে রবীন্দ্রসংগীতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ফিরে আসেন। সেই শুরু। ২০০৭ সালে ‘আমাকে খুঁজে পাবে ভোরের শিশিরে’ অ্যালবামের মধ্য দিয়ে তিনি সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন। রবীন্দ্র ও আধুনিকসহ তার মোট ৬৭টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। ২০১২ সালে চ্যানেল আই তাকে আজীবন সম্মাননা পুরস্কার ও ২০১৫ সালে বাংলা একাডেমি রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করে।

অনেকটা নিভৃতচারী এই শিল্পীর করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নে তিনি বলেন, আমার পেশা শিক্ষকতা। আর নেশা গান গাওয়া। অনলাইনে ক্লাস নিচ্ছি। কখনোবা হোয়াটস অ্যাপে। আমেরিকা, ফ্রান্স, প্যারিস, কানাডাতেও ক্লাস নেই। এছাড়া বিভিন্ন চ্যানেলে লাইভ অনুষ্ঠানেও অংশ নিচ্ছি। আমার ডায়েরি লেখার অভ্যাস আছে। করোনাকাল নিয়েও লিখছি। করোনার কারণে আমার কোনো সমস্যা হচ্ছে না, আতঙ্কিতও নই। তবে সাবধান থাকার চেষ্টা করি। কোনো বই পড়ছেন কিনা জানতে চাইলে এই শিল্পী বলেন, বই পড়াটা হচ্ছে না, লেখাটাই চলছে। সময় পেলেই লেখায় ডুবে যাই। এর ফাঁকে পুরনো এবং ভালো ভালো ক্লাসিক সিনেমা দেখছি। পাশাপাশি নিজে রান্নাবান্নাও করি। তবে বেশির ভাগ সময় ডুবে থাকি গানের মধ্যে।

করোনার কারণে চেনা পৃথিবীর কতটা বদল ঘটেছে জানতে চাইলে তিনি বলেন, আমার চেনা পৃথিবী খুব একটা বদলায়নি। বরং মনে হচ্ছে আমাদের মধ্যে ভালোবাসাটা অনেক বেড়েছে। যেমন আগে মাকে খুব একটা সময় দিতে পারতাম না। এখন মায়ের সঙ্গে বেশ সময় কাটাচ্ছি। কাছেই ছোট বোন থাকে। তাকে ডেকে রান্না করে একসঙ্গে খেলাম। তিনি বলেন, আমার মধ্যে ভেঙে পড়ার বিষয়টা নেই। কখনো ছিলও না। কিন্তু আমার সঙ্গে যারা তবলা বা ইন্সট্রুমেন্ট বাজায়, তারা একেবারে বেকার বসে আছে।

এই শিল্পী বলেন, করোনা হুট এসেছে, হুট করে চলেও যাবে। এটা নিয়ে এত ভাবনার কিছু নেই। সবার একটু নিয়ম-কানুন মেনে সাবধান থাকা ভালো। এ নিয়ে এত ভাবনার কিছু নেই। তবে করোনা মোকাবিলায় মনে সাহস রাখতে হবে।

বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা এত বড় যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। ঘুরে তো দাঁড়াবই। তাছাড়া ঘুরে দাঁড়ানো কেবল বাংলাদেশের একার ক্ষেত্রে প্রযোজ্য নয়। সারা পৃথিবীর জন্যই প্রযোজ্য। এমনিতে বাঙালি লড়াকু জাতি। তাদের মনের জোর প্রচুর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App