×

সারাদেশ

ধুনটে অপরিকল্পিত বাঁধে অনিশ্চিত কৃষকের আবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২০, ০৫:৫৬ পিএম

ধুনটে অপরিকল্পিত বাঁধে অনিশ্চিত কৃষকের আবাদ

বাঁধ অপসারণের দাবিতে বিলের মাঝে মানববন্ধন

বগুড়ার ধুনট উপজেলায় বিলকাজলী গ্রামের কাজলী বিলের মাঝে অপরিকল্পিত বাঁধ নির্মাণ করে মাছ চাষ করায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এতে করে ওই বিল এলাকার চারটি গ্রামের প্রায় এক হাজার বিঘা জমির চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে।

বুধবার দুপুর ২টার দিকে বাঁধ অপসারণ করে পানি নিস্কাশনের ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নিকট লিখিত অভিযোগ দিয়েছে ভুক্তভোগী জমি মালিকেরা।

এর আগে জলাবদ্ধতার শিকার জমি মালিকেরা উক্ত বাঁধ অপসারনের দাবিতে একটি মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধন কর্মসূচীতে ইউপি চেয়ারম্যান লাল মিয়া, ইউপি সদস্য প্রফুল্ল চন্দ্র সরকার, স্থানীয় মাতব্বর ও জমি মালিক আজিজুল হক, আমিনূল হক, মাহিনূর ইসলাম ও আবুল হোসেনসহ কয়েকশ জমি মালিক অংশ নেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বিলকাজলী, মাঠপাড়া, চালাপাড়া ও পেঁচিবাড়ি গ্রামের মাঝে ফসলের মাঠের নিম্নাঞ্চল কাজলি বিল নামে পরিচিত। প্রতিবছর বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বিলের নিচু অঞ্চলের জমিগুলো জলমগ্ন হয়ে পড়ে। বিলটি প্রশস্ত হওয়ায় এবং পানি নিস্কাশনের ব্যবস্থা থাকায় অল্প দিনেই জমিগুলো ফসল চাষের উপযোগী হয়।

কিন্তু প্রায় এক বছর আগে বিলকাজলী গ্রামের হাকিম আলীর ছেলে রফিকুল ইসলাম ও রহমত আলী এবং চালাপাড়া গ্রামের আব্দুল মন্ডলের ছেলে আজিজার রহমান মন্ডল ও হারেজ আলী মন্ডল বিলের মাঝে বাঁধ নির্মাণ করে মাছ চাষ শুরু করেছে। বিলের মাঝে বাঁধ নির্মাণ করায় বৃষ্টির পানি আটকে গিয়ে বাঁধের উজানের প্রায় এক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চলতি মৌসুমে ওইসব জমিগুলো চাষাবাদের অনুযোগী হয়ে পড়েছে।

অপরিকল্পিত বাঁধ নির্মাণকারীদের পক্ষে রহমত আলী জানান, তার জমি বেশি নিচু হওয়ায় সেখানে আবাদ করা সম্ভব হয় না। সেকারণে এক পাশ ফাঁকা রেখে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছেন। তারপরও যদি সমস্যা হয় তবে বাঁধ অপরাসণ করে দেয়া হবে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, কৃষকদের অভিযোগটি তদন্ত সাপেক্ষে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App