ধুনটে অপরিকল্পিত বাঁধে অনিশ্চিত কৃষকের আবাদ

আগের সংবাদ

বঙ্গবন্ধুর স্বপ্ন ও আজকের বাংলাদেশ

পরের সংবাদ

কারণ খুঁজতে সাব কমিটি

মুজিব কিল্লা নির্মাণে ধীরগতি, সংসদীয় কমিটির ক্ষোভ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ১২, ২০২০ , ৬:০৩ অপরাহ্ণ

মুজিব কিল্লা নির্মাণ বা সংস্কারে দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। প্রকল্পের মেয়াদের অর্ধেকের বেশি সময় পার হলেও কেনো প্রকল্প বাস্তবায়নে ধীরগতি ও জটিলতা- তার কারণ জানতে একটি সাব কমিটিও গঠন করা করেছে স্থায়ী কমিটি।

বুধবার (১২ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সাব কমিটি গঠন করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, অনেকদিন হলো মুজিব কিল্লা নির্মাণ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত আমরা এর দৃশ্যমান কোনো অগ্রগতি দেখতে পাইনি। এটা কেনো হয়নি। এর কী জটিলতা। কোথায় কী অনিয়ম রয়েছে তা চিহ্নিত করার জন্য আমরা সাব কমিটি গঠন করেছি। কমিটিকে সার্বিক বিষয় প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, মুজিব কিল্লা প্রকল্পের অগ্রগতি ও সর্বশেষ অবস্থা খতিয়ে দেখার জন্য কমিটির সদস্য মাসুদ উদ্দিন চৌধুরীকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করে। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন জুয়েল আরেং ও মুজিবুর রহমান চৌধুরী।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, স্বাধীনতার পর বঙ্গবন্ধুর নির্দেশনায় ঘূর্ণিঝড় ও বন্যাপ্রবণ এলাকার মানুষের নিরাপত্তার জন্য মুজিব কিল্লা নির্মাণ করা হয়েছিল। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় ওই সব মুজিব কিল্লা পরিত্যক্ত হয় যায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পরিত্যক্ত এসব মুজিব কিল্লা সংস্কারের পাশাপাশি নতুন করে আরো মুজিব কিল্লা নির্মাণের উদ্যোগ নেয়।

এসআর