চতুর্থ শিরোপা জয়ের আশায় রাতে মাঠে নামছে পিএসজি

আগের সংবাদ

সিনহা হত্যা মামলায় সাত আসামি ৭ দিনের রিমান্ডে

পরের সংবাদ

নিউজিল্যান্ডে খেলবে টাইগাররা

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ১২, ২০২০ , ১১:২৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে সুখবর দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেসি)। আসন্ন ঘরোয়া মৌসুমে টাইগারদের আতিথেয়তা দেবে বলে জানিয়েছে কিউই ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী।

করোনা ভাইরাসের কারণে দেশে এখনো ক্রিকেট বন্ধ। বেশ কয়েকটি সিরিজ খেলা থেকে বঞ্চিত হয়েছেন মুশফিকুর রহিম-মুমিনুলরা। তাই সেপ্টেম্বর-অক্টোবরে শ্রীলঙ্কা সফরের বিষয়ে চলছে আলোচনা। এখনো চূড়ান্ত কিছু জানায়নি বিসিবি কিংবা শ্রীলঙ্কান বোর্ডের কেউ। তবে ক্রিকেটে ফিরতে মরিয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে সুখবর দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেসি)। আসন্ন ঘরোয়া মৌসুমে টাইগারদের আতিথেয়তা দেবে বলে জানিয়েছে কিউই ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী। ২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি সিরিজ খেলতে সফরে যাওয়ার কথা তামিম-মাহমুদউল্লাহদের। শুধু বাংলাদেশ নয় সঙ্গে পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজও সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে আসবে বলে জানানো হয়েছে। এছাড়া নিউজিল্যান্ড নারী দলেরও দুই সিরিজের বিষয়ে সিদ্ধান্ত প্রায় নিয়ে ফেলেছে দেশটির ক্রিকেট বোর্ড।

ইতোমধ্যে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড এবং দেশটির সাধারণ জনগণ। তাই স্বাভাবিকভাবেই জীবনযাপন শুরু করেছেন তারা। ধারণা করা হচ্ছে ২০২১ বছরের শুরুতে পরিস্থিতি নিশ্চয়ই খেলার আরো অনুক‚লে থাকবে। তবে ক্রিকেট ফিরলেও এখনই সাধারণ দর্শকরা স্টেডিয়ামে ফিরবেন কিনা তা নিয়ে কোনো মন্তব্য করেননি কিউই ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভ হোয়াইট।

বর্তমানে বায়ো সিকিউর বাবল তৈরির বিষয়ে নিউজিল্যান্ড সরকারের সঙ্গে আলোচনা করে যাচ্ছে ক্রিকেট বোর্ড। প্রতিটি সফরকারী দল নিউজিল্যান্ডে খেলতে গেলে থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে, এমনটা ধরেই এগুচ্ছে এনজেসির পরিকল্পনা। এক্ষেত্রে তারা অনুসরণ করতে চাইছে ইংল্যান্ডের বায়ো সিকিউর মডেল। এই মডেল ব্যবহারের মাধ্যমে এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ টেস্ট ও আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ ওয়ানডের সিরিজ খেলেছে ইংল্যান্ড। এখন চলছে পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ। সফলভাবেই তারা এসব সিরিজ আয়োজন করছে বিধায় নিউজিল্যান্ডও এই মডেল ব্যবহার করার পক্ষে।

এনজেসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট নিশ্চিত করেছে, বাংলাদেশসহ অন্তত ৪টি দেশ শিগগিরই যাবে নিউজিল্যান্ড সফরে। অকল্যান্ডে সংবাদ মাধ্যমে তিনি বলেছেন, আমাদের পরিস্থিতির অভাবনীয় উন্নতি হচ্ছে। তাই এবার গ্রীষ্মে ক্রিকেট ফেরাতে আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছি। ফোনে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড সফরের কথা নিশ্চিত করেছে। পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশও আসবে। সব মিলে ৩৭ দিনের আন্তর্জাতিক ক্রিকেট চলবে।

এ বিষয়ে তিনি আরো বলেন, নারী দল সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে। পরে আবার অস্ট্রেলিয়া নারী দল আগামী ফেব্রুয়ারিতে ৫ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলতে আসবে। সরকারি সংস্থাগুলোর সঙ্গে এসব সফরের বিষয়ে কাজ করে যাব আমরা। তাদের সমর্থন এখন খুব কাজে দেবে।

এমএইচ