টিভি নাটকে মিশার অভিষেক

আগের সংবাদ

নিউজিল্যান্ডে খেলবে টাইগাররা

পরের সংবাদ

চতুর্থ শিরোপা জয়ের আশায় রাতে মাঠে নামছে পিএসজি

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ১২, ২০২০ , ১১:১৭ পূর্বাহ্ণ

করোনা ভাইরাসের কারণে প্রায় বিধ্বস্ত ফুটবল অঙ্গনেও ফ্রান্সের ঘরোয়া প্রতিযোগিতায় ট্রেবল বা ৩টি শিরোপা জিতে নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেইর পিএসজি। করোনার কারণে ১১ ম্যাচ বাকি থাকতেই ১২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকায় তাদের লিগ ওয়ানের চ্যাম্পিয়নের শিরোপা দিয়ে দেয়া হয়। এরপর গত ২৫ জুলাই ফ্রেঞ্চ কাপের ফাইনালে সেইন্ট এতেনকে ১-০ গোলে হারায় নেইমাররা। এক সপ্তাহ বাদে কুপ দি লা লিগের ফাইনালে লিঁওকে পেনাল্টিতে ৫-৬ গোলের ব্যবধানে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা জয় করে নেয় তারা। এখন পিএসজি নজর দিচ্ছে মৌসুমের চতুর্থ শিরোপা চ্যাম্পিয়ন্স লিগের দিকে। যা কখনো জেতা হয়নি তাদের। পর্তুগালের লিসবন শহরের স্তাদিও দি লুজ স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত ১টার দিকে ইতালিয়ান ক্লাব আটলান্টার মুখোমুখি হবে ফরাসি চ্যাম্পিয়নরা।

এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বেশ কয়েকবার খেলেছে পিএসজি। অন্যদিকে ইতালিয়ান ক্লাব আটলান্টা এবারই প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। ফলে তারা যদি কোয়ার্টার ফাইনাল থেকে পিএসজির বিপক্ষে হেরে বিদায় নিয়েও নেয় তাতেও তাদের খুব বেশি আক্ষেপ থাকবে না। কারণ ইতোমধ্যেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়ে বেশ বড় প্রাপ্তিই পেয়ে গেছে তারা। অন্যদিকে পিএসজির জন্য কোয়ার্টার ফাইনাল খুবই গুরুত্বপূর্ণ। তারা ২০১২-১৩ মৌসুম থেকে ২০১৫-১৬ মৌসুম পর্যন্ত টানা ৪ বার কোয়ার্টার ফাইনালে খেলেও সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি। এমনকি ২০১৫-১৬ মৌসুমের পর আর কোয়ার্টার ফাইনালেই উঠা হয়নি তাদের। তাই এবারের মৌসুমটি তাদের জন্য সম্মানের ব্যাপার স্যাপারও।

করোনার কারণে কোয়ার্টার ফাইনাল থেকে এক ম্যাচেই নির্ধারিত হয়ে যাবে সেমিফাইনালের দল। ফলে একমাত্র ম্যাচটিতে যে জয় পাবে সেই সেমিতে উঠে যাবে। ফলে ফাইনাল পর্যন্ত প্রত্যেকটি ম্যাচই বাঁচা-মরার লড়াই। কিন্তু এই বাঁচা-মরার লড়াইয়েই পিএসজি পাবে না অ্যাঞ্জেল ডি মারিয়াকে। কারণ বর্তমানে তিনি নিষেধাজ্ঞায় আছেন। অন্যদিকে ইনজুরির কারণে মিডফিল্ডার মার্কো ভেরোত্তিকে নিশ্চিতভাবে পাবে না তারা। আর দলের প্রাণভোমরা কাইলান এমবাপ্পের খেলার ব্যাপারটিও ইনজুরির কারণে অনিশ্চিত। যদিও খবর আসছে সবাইকে চমকে দিয়ে ম্যাচে নামবেন তিনি। তবে তিনি না নামতে পারলেও খুব বেশি সমস্যা হবে না। কারণ নেইমার খেলার জন্য পুরোপুরি ফিট আছেন। তাছাড়া তার পারফরমেন্সও সন্তোষজনক। তবে খেলোয়াড়দের পাওয়া না পাওয়া নিয়ে যেমন অস্বস্তিতে রয়েছে পিএসজি। তেমনই অস্বস্তিতে রয়েছে আটলান্টাও। কারণ তাদের অন্যতম সেরা

খেলোয়াড় জোসেফ লিলিকিক ম্যাচটিতে ব্যক্তিগত কারণে খেলতে পারবে না। তিনি এই মৌসুমে দলের হয়ে ২১টি গোল করেছেন। ফলে তিনি না থাকাটা পিএসজির জন্য স্বস্তির খবরই বলা যায়।

এদিকে এই মৌসুমে ২ দলের শক্তিমত্তার দিকে তাকালে দেখা যাবে ২ দলই সমানে সমান। পিএসজি যেমন লিগ ওয়ানে শক্তিশালী ছিল। তেমনই আটলান্টাও সিরি আয় তৃতীয় হয়েছে। তারা এই মৌসুমের সিরি আয় ৯৮টি গোল করেছে। আর গত ৫ মাসে তারা ১৩টি ম্যাচ খেলে এর মধ্যে হেরেছে মাত্র ১টি ম্যাচে। ফলে বলা যায় আজ লড়াই হবে সেয়ানে সেয়ানে।

এমএইচ