×

আন্তর্জাতিক

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন তৈরির দাবি পুতিনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২০, ০৫:০৩ পিএম

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন তৈরির দাবি পুতিনের

নিজের মেয়ের শরীরে সর্ব প্রথম ভ্যাকসিন প্রয়োগ করেন পুতিন।

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন তৈরির দাবি পুতিনের

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে পুতিন

নিজেদেরকে প্রথম করোনার ভ্যাকসিন তৈরিকারী দেশ হিসেবে দাবি করল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার এ ঘোষণায় ইতোমধ্য বিশ্বব্যাপী শুরু হয়েছে আলোচনা। পুতিন নিজেই মঙ্গলবার সফল ভ্যাকসিন তৈরির ঘোষণাটি দেন। ভ্যাকসিন তৈরির দৌড়ে ছিল আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, রাশিয়া, ভারত-সহ বেশ কয়েকটি দেশ। রুশ প্রেসিডেন্টের দাবি সত্যি হলে, শেষ মুহূর্তে মস্কোই যে বাজিমাত করল তা বলছেন অনেকেই। প্রথম ভ্যাকসিন দেওয়া হয়েছে পুতিনের মেয়েকে।

করোনার ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় সামিল হয়েছিল রাশিয়াও। মানব শরীরে পরীক্ষার বিভিন্ন ধাপে সেই ভ্যাকসিন সাফল্য পেয়েছে বলে দাবিও করেছিলেন রুশ বিজ্ঞানীরা। অগস্টেই সাধারণের জন্য ভ্যাকসিন তৈরি হয়ে যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন বিজ্ঞানীরা। সংবাদ সংস্থা এএফুপি সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভ্যাকসিন পরীক্ষার শেষ ধাপেও সফল হয়েছে বলে জানিয়েছেন পুতিন। এ দিন একটি টেলিভিশন বার্তায় তিনি বলেন, ‘‘নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে সারা বিশ্বে রাশিয়াই প্রথম ভ্যাকসিন তৈরি করেছে।’’ ওই টিকা ‘দীর্ঘস্থায়ী প্রতিরোধ ক্ষমতা’ গড়ে তুলতে সক্ষম হবে বলেও দাবি করেন তিনি।

পুতিন জানান, ‘‘আমার এক মেয়েকেও ওই ভ্যাকসিন দেওয়া হয়েছে। বিষয়টি আমি এই ভাবে দেখছি যে, সে-ও এই গবেষণায় অংশগ্রহণ করল।’’ রাশিয়া যে দ্রুত করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলবে কিছু দিন আগে থেকেই এই দাবি করে আসছিলেন রুশ বিজ্ঞানীরা। আগামী বছরের মধ্যে ওই ভ্যাকসিন মাসে বেশ কয়েক লক্ষ ডোজ তৈরি করা হবে বলেই রুশ প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App