×

জাতীয়

বন বিভাগের বেদখল জমি উদ্ধারের সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২০, ০৭:৫৭ পিএম

ময়মনসিংহের ভালুকাসহ দেশের বিভিন্ন স্থানে বন বিভাগের রেকর্ডভুক্ত বেদখলীয় প্রায় এক লক্ষ একর জমি উদ্ধারের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রনালয়কে সুপারিশ করেছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি বলেছে দীর্ঘদিন যাবৎ ভালুকাসহ দেশের বিভিন্ন স্থানে বন বিভাগের জমি বেদখল হয়ে আছে, প্রতিদিন বনভূমি উজাড় হয়ে যাচ্ছে, যাতে বৈঠকে অসন্তোষ প্রকাশ করা হয়। কিন্তু মন্ত্রণালয় কোথায় কিভাবে তা প্রতিরোধে বা উদ্ধারে কাজ করছে তা সঠিকভাবে কমিটিকে আগামী বৈঠকে জানানোর কথা বলেছে কমিটি।

সোমবার (১০ আগস্ট) জাতীয় সংসদে অনুষ্ঠিত স্থায়ী কমিটির এক বৈঠকে এ সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে সুন্দরবনসহ অন্যান্য জেলায় বন দস্যুদের দ্বারা আহত ও নিহত কর্মচারিগণের ক্ষতিপূরণ ও ঝুঁকি ভাতা বৃদ্ধি, দ্রুত ভাতা প্রদান, আসামীদের তালিকা, মামলার তদারকি, সাজার মেয়াদ ইত্যাদি সঠিকভাবে পরিচালনার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সোমবার বিকেলে একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৫তম বৈঠক কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপমন্ত্রী হাবিবুন নাহার, রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে মুজিববর্ষ উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে এক কোটি বৃক্ষের চারা রোপনের যে কর্মসূচি রয়েছে তার জেলা ও বিভাগ ওয়ারী বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষ রোপনে যাতে কোন আইনি জটিলতা সৃষ্টি না হয় সেদিকে লক্ষে রাখা, গাছের চারা পরিচর্যা ও রক্ষণাবেক্ষণে বিভিন্ন সামাজিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে সম্পৃক্ত করা যায় কি না তার সঠিক দিক নির্দেশনা প্রদানের জন্য কমিটি সুপারিশ করে।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন তাঁদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া বন অধিদপ্তরের কক্সবাজার জেলায় কর্মরত ফরেস্টার মো. ইউসুফ উদ্দিন এর অকাল মৃত্যুতে তাঁর পরিবারের সদস্যদের নিকট শোক প্রস্তাব প্রেরণ করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App