×

স্বাস্থ্য

গর্ভাবস্থায় পেঁপে এড়ানো ভালো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ আগস্ট ২০২০, ০৩:১৭ পিএম

গর্ভাবস্থায় পেঁপে এড়ানো ভালো

পেঁপে

হজম করা সহজ ও স্বাস্থ্য সুরক্ষায় পেঁপে খুব কার্যকর। পেঁপে অনেকের প্রিয় ফল। আমাদের মধ্যে কেউ কেউ এটি খালি পেটে খেতে পছন্দ করেন আবার অনেকেই সালাদ বা মধ্যাহ্নের খাবারের আকারে পছন্দ করতে পারেন।

পেঁপেতে অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। পেঁপের পাতার রসও ডেঙ্গু জ্বরের বিরুদ্ধে লড়াই করতে এবং প্লেটলেট কাউন্ট বাড়ানোর জন্য ব্যবহৃত হয়। তবে এই ফলের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া আছে। গর্ভাবস্থার ঝুঁকিপূর্ণ থেকে শুরু করে খাবারের পাইপকে বাধা দেয়।

পেঁপের আরো কিছু গুণাগুণ:

১. পেঁপে পাতায় পেপাইন নামক উপাদান থাকে যা আপনি গর্ভবতী হলে আপনার শিশুর জন্য বিষাক্ত হতে পারে। এমনকি জন্মগত ত্রুটি হতে পারে। বুকের দুধ খাওয়ানোর সময় পেঁপের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে খুব বেশি জানা যায় না। এ ভাবে কিছু সময়ের জন্য গর্ভাবস্থায় ভালো ফল পাওয়া যায়।

২. কাঁচা পেঁপে কিছু লোকের অ্যালার্জির কারণ হতে পারে। সুতরাং, কাঁচা পেঁপে সেবন করা বা সংবেদনশীলতা পরীক্ষা করা উচিত।

৩. পেঁপের অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং এটি সুস্বাদু, তবে এর অর্থ এই নয় যে আপনি এটির বেশি পরিমাণে গ্রাস করেন। বেশি পরিমাণে পেঁপে খেলে খাদ্যনালীতে ব্যথা হয়।

৪. পেঁপের বীজ এবং মূল গর্ভপাতের কারণ হতে পারে। না কাটা পেঁপে জরায়ু সংকোচন হতে পারে। সুতরাং, গর্ভাবস্থায় পেঁপে এড়ানো ভালো।

৫. যদি আপনি ইতোমধ্যে উচ্চ রক্তচাপের জন্য ওষুধে থাকেন তবে সম্ভাবনা রয়েছে, বেশি পরিমাণে পেঁপে সেবন করলে আপনার রক্তে শর্করার মাত্রা হ্রাস পেতে পারে, যা বিপজ্জনক হতে পারে।

৬. পেঁপের বীজ নিষ্কাশন পুরুষদের মধ্যে উর্বরতা হ্রাস করতে পারে। এটি শুক্রাণুর সংখ্যা কমিয়ে শুক্রের গতিশীলতা প্রভাবিত করতে পারে।

৭. অতিরিক্ত পরিমাণে পেঁপে খাওয়ার ফলে বিষক্রিয়া হতে পারে। পেঁপে মিশ্রিত বেঞ্জিল আইসোথিয়োকানেটের কারণে এটি ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App