অনুশীলনে ফিরলেন সৌম্য সরকার

আগের সংবাদ

পুলিশকে যা বলেন সিফাত (ভিডিও)

পরের সংবাদ

বার্সাকে কতদিন একা টানবেন মেসি?

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ১০, ২০২০ , ১০:৫৮ অপরাহ্ণ

এ বছরের ফেব্রুয়ারি মাসে বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি বলেছিলেন নিজেদের না শুধরে নিলে চ্যাম্পিয়ন্স লিগে ভালো করতে পারবে না বার্সেলোনা। তবে এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড ষোলোর প্রথম লেগের ম্যাচে নাপোলির বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর দ্বিতীয় লেগের ম্যাচে ৩-১ গোলের জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে স্প্যানিশ জায়ান্টরা। দ্বিতীয় লেগের ম্যাচটিতে বার্সার জয়ের পেছনে সবচেয়ে বড় ভ‚মিকা রেখেছেন অধিনায়ক মেসি।

প্রথমার্ধের প্রথম ৩০ মিনিটের মধ্যে নিজের কারিশমা দেখিয়ে তিনি নিজে দুটি গোল করেন এবং নিজেকে বিপদে ফেলে দলকে একটি পেনাল্টি আদায় করে দেন। যদিও তার দ্বিতীয় গোলটি হ্যান্ডবলের কারণে বাতিল করে দেন রেফারি। আর মেসির এই ৩০ মিনিটের কারিশমাতেই বার্সা বড় জয় তুলে নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয়। তবে ফুটবল হলো দলীয় খেলা। ম্যাচে জয় পেতে দলের সবার সমান অবদান রাখতে হয়। কিন্তু শুনতে খারাপ লাগলেও সত্যি মেসি যে বলেছিলেন সাফল্য পেতে হলে নিজেদের শুধরে নিতে হবে। সেভাবে শুধরায়নি বার্সার অন্য খেলোয়াড়রা।

ফলে দলকে একাই টানতে হয়েছে অধিনায়ক মেসিকে। তার প্রমাণ নাপোলির বিপক্ষে ম্যাচটিতে ভালোভাবেই লক্ষ্য করা গেছে। দ্বিতীয় লেগের এই ম্যাচটিতে নাপোলি হারলেও বার্সার চেয়ে বল দখল ও প্রতিপক্ষের জাল লক্ষ্য করে শট করার দিক দিয়ে এগিয়ে ছিল নাপোলি। এমনকি রক্ষণভাগের খেলোয়াড় পিকের ভুলে ম্যাচের ২ মিনিটের সময়ই একটি গোল প্রায় হজম করে ফেলেছিল বার্সা। এরপর ম্যাচের ৮০ মিনিটের সময় নাপোলি আরেকটি গোল করে ফেলেছিল। কিন্তু অফসাইডের কারণে রেফারি তা বাতিল করে দেন। যদি নাপোলি এই দুটি গোল পেত তাহলে কিন্তু ঠিকই বার্সাকে পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালে চলে যেত নাপোলি। কিন্তু শেষ পর্যন্ত তারা বেঁচে যায়।

মেসি দীর্ঘদিন ধরেই বার্সাকে একাই টেনে যাচ্ছেন। আর এমন একা টানার দৃশ্য আমরা অহরহই দেখতে পাই। কিন্তু প্রশ্ন হলো মেসি বার্সাকে কতদিন একা টেনে যাবেন? এটা নিশ্চিত যতদিন মেসি বার্সায় রয়েছেন ততদিনই নিজেকে উজাড় করে দিয়ে খেলবেন তিনি। তবে বিশ্বের কোনো খেলাতেই প্রতিদিনই জ্বলে ওঠা সম্ভব না। ফলে মেসি যদি কোয়ার্টার ফাইনাল ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে কোনো কথায় না জ্বলে উঠতে পারেন তাহলে তা বার্সার জন্য বিপদ হয়ে যাবে।

এসআর