×

পুরনো খবর

যুদ্ধাপরাধ মামলার আসামি জোবায়েরের জামিন বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২০, ০১:৩১ পিএম

যুদ্ধাপরাধ মামলার আসামি জোবায়েরের জামিন বাতিল

ফাইল ছবি

শর্ত ভেঙে দলবল নিয়ে এলাকায় মহড়া দেয়ায় মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি সুনামগঞ্জের জোবায়ের মনিরের জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রবিবার (৯ আগস্ট) রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মুহাম্মদ শাহিনুল ইসলামের নেতৃত্বাধীন ২ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। এর আগে অসুস্থতা দেখিয়ে আদালত থেকে জামিন নিয়ে দলবল নিয়ে এলাকায় মহড়া দেয়ায় তার জামিন বাতিল চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

তিনি বলেন, মানবতাবিরোধী অপরাধের মামলায় অসুস্থতার কারণ দেখিয়ে জামিন আবেদন করার পর আসামিকে সাতটি শর্তে জামিন দেয়া হয়। জামিনের অন্যতম শর্ত ছিল তিনি মুহাম্মদপুরে ছেলের বাসায় থাকবেন। আর কোনো সাক্ষী ও মামলা সংক্রান্ত বিষয়ে কাউকে প্রভাবিত করতে পারবেন না। এরকম সাতটি শর্ত দিয়ে তার জামিন মঞ্জুর করা হয়। কিন্তু তিনি জামিন নেয়ার পর শর্ত ভঙ্গ করে সুনামগঞ্জে সন্ত্রাসীদের সঙ্গে নিয়ে মহড়া দিয়েছেন। নৌবিহার করেছেন।

জানা গেছে, তিনি ঈদের আগের দিন গ্রামের বাড়ি শাল্লা উপজেলার দৌলতপুরে গিয়ে পশু কোরবানিতে অংশ নেন। পরে নিজস্ব লোকজন নিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ৩ আগস্ট ঢাকায় ফেরেন।

২০১৬ সালে ট্রাইব্যুনালে একাত্তরে গণহত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগে জোবায়ের মনির, তার ভাই প্রদীপ মনির ও চাচা মুকিত মনিরসহ অপরাধে সম্পৃক্তদের বিরুদ্ধে চারটি অভিযোগ জমা দেয়া হয়। ওই বছরের ২১ মার্চ অভিযোগের তদন্ত শুরু হয়। পেরুয়া গ্রামের মুক্তিযোদ্ধা রজনী দাসের দায়ের করা মামলায় ২০১৮ সালের ২০ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া টেইলার, সিদ্দিকুর রহমান, আব্দুল জলিল, আব্দুর রশিদসহ অভিযুক্ত ৬ জনকে গ্রেফতার করে পুলিশ। অভিযোগ দায়েরের পরই আমেরিকায় পালিয়ে যায় অভিযুক্ত মুকিত মনির।

২০১৯ সালের ১৭ জুন তদন্ত সংস্থা একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জোবায়ের মনিরসহ ১১ জন জড়িত বলে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করে। গত ফেব্রুয়ারিতে আদালতকে অসুস্থতার তথ্য দিয়ে জোবায়ের মনির জামিন’ মঞ্জুর করিয়ে নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App