×

অর্থনীতি

পুঁজিবাজারে লেনদেনে সূচক উর্ধ্বমুখী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২০, ১২:০৯ পিএম

শেয়ারবাজারের ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে। রবিবার (৯ আগস্ট) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবসে আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ২২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৩৩ ও ১৫০৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৫টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কম্পানির শেয়ার।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে অবস্থান করে।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কম্পানির তালিকায় রয়েছে বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, অরিয়ন ইনফিউশন, বেক্সিমকো ফার্মা, বিএটিবিসি, গোল্ডেন হারভেস্ট, নিটোল ইন্স্যুরেন্স, বিএসসিসিএল ও বিকন ফার্মা।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১৪৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৪৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App