×

আন্তর্জাতিক

বিমান পিছলে খাদে, নিহত ১৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২০, ১১:২৩ এএম

বিমান পিছলে খাদে, নিহত ১৭

দুর্ঘটনায় কবলিত বিমান।

ভারতের কেরালা রাজ্যের বিমানবন্দরে যাত্রীবাহী বিমান দুর্ঘটনায় নিহত ১৭ জন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১১২ জন। আহতদের কোঝিকোড় ও মালাপ্পুরাম জেলার হাসপাতালগুলোতে পাঠানো হয়েছে।

সারা দিন ধরে তুমুল বৃষ্টি হচ্ছিল কেরালায়। ফলে কমে গিয়েছে দৃশ্যমানতা। তারই মধ্যে আজ কোঝিকোড় বিমানবন্দরে নামতে গিয়ে পিছলে ৩৫ ফুট গভীর খাতে পড়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান। পরে বিমানের সামনের অংশ দু’টুকরো হয়ে যায়।

বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ জানিয়েছে, শুক্রবার সন্ধ্যা সাতটা বেজে একচল্লিশ নাগাদ কোঝিকোড়ে পৌঁছায় করোনা অতিমারির মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর ‘বন্দে ভারত’ অভিযানের অন্তর্ভুক্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের উড়ান আইএক্স-১৩৪৪। তাতে ১৭৪ জন প্রাপ্তবয়স্ক যাত্রী, ১০ শিশু, ২ জন পাইলট ও ৪ জন বিমানকর্মী ছিলেন। এ দুর্ঘটনায় বিমানের দুই পাইলটই প্রাণ হারিয়েছেন।

বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, ১০ নম্বর রানওয়ে থেকে পিছলে বিমানটি নীচে পড়ে দু’টুকরো হয়ে যায়। তবে তাতে আগুন ধরেনি। গভীর রাত পর্যন্ত ভেঙে পড়া বিমান থেকে যাত্রীদের উদ্ধার করার কাজ করে কেরল পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর যৌথ দল। দুর্ঘটনায় আহত ১৭৩ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের কোঝিকোড়ের সাতটি ও মালাপুরমের কয়েকটি হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, ২০১০ সালের ২২ মে দুবাই থেকেই মেঙ্গালুরু বিমানবন্দরে এসে নামার সময়ে পিছলে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান। পাহাড়ের পাশে পড়ার পরে সেটিতে আগুন ধরে যায়। ১৬০ জন যাত্রী ও ৬ জন পাইলট-বিমানকর্মীর মধ্যে ১৫৮ জন মারা যান। ২০১৯ সালেও মেঙ্গালুরুতে দুবাই থেকে আসা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি বিমান রানওয়ে থেকে পিছলে যায়। তবে সে যাত্রা যাত্রী ও বিমানকর্মীরা বেঁচে যান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App