একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

আগের সংবাদ

মিরপুর বিভাগে ডিসিসহ ১২ কর্মকর্তা বদলি

পরের সংবাদ

জয় থেকে ৫৫ রান দূরে ইংল্যান্ড

কাগজ ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৮, ২০২০ , ১০:৫২ অপরাহ্ণ

ক্রিকেট মানেই হলো অনিশ্চয়তার খেলা। যে কোনো সময় ঘুরে যেতে পারে ম্যাচের চাকা। এটিই যেন আরেকবার পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে প্রমাণ করে দিল ইংল্যান্ড। ম্যাচটির তৃতীয় দিনের অর্ধেক সময় পর্যন্ত মনে হয়েছিল পাকিস্তান শক্ত অবস্থান তৈরি করে ইংল্যান্ডের সামনে চ্যালেঞ্জ তৈরি করবে। প্রথম ইনিংসে সেটি করেও দেখিয়েছিল তারা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে ৩২৬ রান করেছিল। এরপর ইংল্যান্ডকে বেঁধে ফেলেছিল ২১৯ রানে। আর এতে করে প্রথম ইনিংস শেষেই ১০৭ রানের লিড পেয়ে যায় পাকিস্তান। কিন্তু তখনো যে ইংলিশদের বোলিং দিয়ে চমক দেখানো বাকি ছিল এটি বুঝতে পারেনি পাকিস্তানের ব্যাটসম্যানরা। তৃতীয় দিন ইংল্যান্ড বলতে গেলে স্টিমরোলার চালায় পাকিস্তানের ব্যাটসম্যানদের ওপর। এদিন মাত্র ১৩৭ রান খরচায় মিজবাহ-উল হকের শিষ্যদের ৮টি উইকেট তুলে নেয় তারা। এরপর আজ দ্বিতীয় দিন আর মাত্র ৩২ রান যোগ করতেই পাকিস্তানের বাকি ৩টি উইকেট তুলে নেন তারা।

পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে মূল ধসটা নামান অভিজ্ঞ বোলার স্টুয়ার্ট ব্রড। তিনি মাত্র ১০ ওভার বল করে ৩৭ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন। আর ২টি করে উইকেট তুলে নেন ক্রিস ওকস ও বেন স্টোকস। তারা ২ জনও পাকিস্তানের ব্যাটিং লাইনে ধস নামাতে বিশাল ভ‚মিকা রাখেন। ওকস মাত্র ৫ ওভার বল করে ১১ রান খরচায় ২টি উইকেট তুলে নেন। অপরদিকে স্টোকস ৪ ওভার বল করে ওকসের সমান ১১ রান দিয়ে ২টি উইকেট নিজের উইকেটের ঝুলিতে পুরে নেন।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের বোলারদের মতো ব্যাটসম্যানরাও সাফল্যের ছাপ রাখেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত ২৭৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নামা ইংল্যান্ড ৫ উইকেট হারিয়ে ২২২ রান তুলে ফেলে। জয়ের জন্য ইংল্যান্ডকে আরো ৫৫ রান তুলতে হবে। ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া ইংল্যান্ডকে টেনে তুলেন বাটলার এবং ওকস। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাটলার ৬৮ বলে ৫৬ এবং ওকস ৭৬ বলে ৫৯ রানে অপরাজিত রয়েছেন। ইংল্যান্ডের যে ৫টি উইকেটের পতন ঘটেছে তার মধ্যে ইয়াসির শাহ ২টি, শাহিন আফ্রিদি, নাঈম শাহ এবং মো.আব্বাস একটি করে উইকেট তুলে নেন।

এদিকে এর আগে ম্যাচের তৃতীয় দিন ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান করা পাকিস্তান আজ চতুর্থ দিন শুরুর দিকে উইকেট হারানোর আগে দ্রুত রান তোলার চেষ্টা করে। পাকিস্তানের হয়ে তৃতীয় দিন পর্যন্ত টিকে ছিলেন স্পিনার ইয়াসির শাহ ও পেসার মোহাম্মদ আব্বাস। ইয়াসির ১৫ বল খেলে ১২ রান করে অপরাজিত ছিলেন। অপরদিকে আব্বাস ৩ বল খেলে ০ রান করে অপরাজিত ছিলেন। আজ শেষ পর্যন্ত ইয়াসির শাহ ২৪ বলে ৩৩ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন। এরপর ব্যাট করতে নামা শাহিন আফ্রিদি ১১ বল খেলে ২ রান ও নাসিম শাহ ৩ বল খেলে ৪ রান করে আউট হলে ১৬৯ রানে থামে পাকিস্তানের ইনিংস। আর এতে করে ইংল্যান্ডের সামনে দাঁড় হয় ২৭৭ রানের টার্গেট। পাকিস্তানের টারগেটের জবাব দিতে নেমে ৬৭.২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২২২ রান করেছে ইংল্যান্ড। জয় থেকে আর মাত্র ৫৫ রান দূরে স্বাগতিকরা।

এসআর