কুড়িগ্রামে দুধকুমোর নদীতে তীব্র ভাঙ্গন

আগের সংবাদ

জয় থেকে ৫৫ রান দূরে ইংল্যান্ড

পরের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

প্রকাশিত: আগস্ট ৮, ২০২০ , ১০:৩৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২০ , ১১:৫২ পূর্বাহ্ণ

করোনার কারণে পিছিয়ে যাওয়া উচ্চ মাধ্যমিক পর্যায়ের (কলেজ) একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হচ্ছে রবিবার (৯ আগস্ট) থেকে। অনলাইনে এই আবেদন করা যাবে ২০ আগস্ট পর্যন্ত। তবে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ভর্তি কার্যক্রম বন্ধ থাকবে। এর আগে সোমবার (২০ জুলাই) আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ভর্তির এই সময় সূচি প্রকাশ করে।

সূচিতে বলা হয়, আবেদনের পর প্রথম পর্যায়ের নির্বাচিতদের ফল প্রকাশ হবে ২৫ আগস্ট রাত ৮টায়। ভর্তি হতে হবে ২৬ থেকে ৩০ আগস্ট রাত ৮টার মধ্যে। এই সময়ের মধ্যে ভর্তি নিশ্চিত না করলে আবেদন বাতিল করা হবে। পছন্দক্রমে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়।

দ্বিতীয় পর্যায়ের আবেদন করা যাবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ৫ থেকে ৬ সেপ্টেম্বর বিকাল ৫টার মধ্যে ভর্তি হতে হবে। এই দুই দিনের মধ্যে ভর্তি না হলে দ্বিতীয় পর্যায়ের আবেদন বাতিল হবে। পছন্দ অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়।

তৃতীয় পর্যায়ের আবেদন করতে হবে ৭ থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে। আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি হতে হবে ১১ থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টায় মধ্যে। এই সময়ের মধ্যে ভর্তি না হলে আবেদন বাতিল করা হবে। কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর। ভর্তি হতে হবে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।

এবার ৫ শতাংশ মুক্তিযোদ্ধার কোটা ছাড়া অন্য কোটা থাকছে না। তবে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে জাতীয় পর্যায়ে অসামান্য সাফল্যের (পুরস্কারপ্রাপ্ত) অধিকারী শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হলেও করোনা মহামারির কারণে একাদশ শ্রেণিতে ভর্তি আটকে গিয়েছিল।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়