×

আন্তর্জাতিক

ক্ষোভে ফুসছে লেবানন, সরকারবিরোধী বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২০, ০৩:৪৭ পিএম

ক্ষোভে ফুসছে লেবানন, সরকারবিরোধী বিক্ষোভ

ক্ষোভে ফুসছে লেবানন

ক্ষোভে ফুসছে লেবানন, সরকারবিরোধী বিক্ষোভ

লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবারের এসব বিক্ষোভে নিরাপত্তাবাহিনীর সঙ্গে প্রতিবাদকারীদের সংঘর্ষেরও খবর পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মঙ্গলবার বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের ঘটনায় দেড় শতাধিক মানুষ নিহত ও প্রায় পাঁচ হাজার আহত হয়েছেন। বিস্ফোরণের পর থেকেই ক্ষোভে ফুসছে মানুষ। সরকারিভাবে এই ভয়াবহ বিস্ফোরণের কারণ হিসেবে বলা হয়েছে, গুদামে মজুত ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়ে মারাত্মক ওই বিপর্যয়ের ঘটনা ঘটেছে। ২০১৩ সাল থেকে এতগুলো রাসায়নিক অনিরাপদে সেখানে মজুত ছিল।

বৃহস্পতিবার লেবাননের রাজধানী শহরের বিভিন্ন স্থানে বিক্ষোভকারীদের সরকারবিরোধী স্লোগান দিতে দেখা যায়। তারা বলছে, সরকারের দুর্নীতি, অব্যবস্থাপনা আর অবহেলার কারণেই এমন বিস্ফোরণের ঘটনা ঘটেছে। দেশটির পার্লামেন্ট ভবনের কাছে অবস্থানরত বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে নিরাপত্তাবাহিনী।

[caption id="attachment_236077" align="aligncenter" width="700"] লেবাননে সরকারবিরোধী বিক্ষোভ[/caption]

লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এনএনএ বলছে, বিক্ষোভকারীরা রাস্তায় আগুন ধরিয়েছে, দোকান ভাঙচুর করেছে। এ ছাড়া নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথরও ছুড়েছে। আর এ জন্য নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ছুড়তে বাধ্য হয়েছে। এরই মধ্যে উভয় পক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App