সাত সিনিয়র খেলোয়াড়ের দিকে তাকিয়ে সবাই

আগের সংবাদ

মেসি না ম্যারাডোনা কে সেরা

পরের সংবাদ

শ্রীলঙ্কা সফরে ফিরছেন সাকিব!

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৭, ২০২০ , ১০:২৮ অপরাহ্ণ

করোনা ভাইরাসের তান্ডবে টাইগারদের বেশ কিছ সিরিজ স্থগিত হয়ে গেছে। গত জুলাইয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে যাবার কথা ছিল মুমিনুলদের। করোনায় এ সিরিজও স্থগিত করা হয়েছে। কিন্তু শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি উন্নতি হবার কারণে সিরিজটি ঘিরে আশার আলো দেখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এছাড়াও টাইগার ভক্তদের আরো একটি সুসংবাদ দিয়েছে বিসিবি। শ্রীলঙ্কা সফরের মধ্যদিয়ে আন্তজাতিক ক্রিকেটে ফিরতে পারেন বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। অক্টোবরে এক বছরের নিষেধাজ্ঞা শেষ করবেন বাঁহাতি এ অলরাউন্ডার। তাই সাকিবের ফেরার বিষয় বিসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, খেলার মতো ফিট থাকলে লঙ্কা সফর দিয়ে ক্রিকেটে ফেরার সুযোগ আছে সাকিবের।

জুয়াড়ির কাছ থেকে হোয়াটসঅ্যাপে ম্যাচ গড়পেটার প্রস্তাব পেয়েছিল সাকিব। তিনি এ বিষয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) অ্যান্টিকরাপশন ইউনিটকে না জানানোর মতো অবহেলার কারণে নিষিদ্ধ হন। এক বছর স্থগিত রেখে গত বছর ২৯ অক্টোবর দুই বছরের নিষেধাজ্ঞা দেয়া হয়। তাই শাস্তি শেষে নভেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামতে নেই কোন বাধা।

তাছাড়া করোনার কারণে সফরে গিয়েই খেলা শুরু করার উপায় নেই। তিন টেস্টের সিরিজ খেলতে অক্টোবরের মাঝামাঝি কলম্বো যেতে পারেন মুমিনুলরা। সফরের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ১৪ অক্টোবর। কোয়ারেন্টাইন ও প্রস্তুতি শেষ করে খেলা শুরু করতে লেগে যাবে নভেম্বর। সে সময় সাকিবও দলের সাথে নিজকে ঝালিয়ে নেবেন।
বর্তমানে পরিবার নিয়ে আমেরিকার উসকনসিনে বসবাসরত সাকিবের এ মাসে প্র্যাকটিস শুরু করার কথা। নিষেধাজ্ঞার শেষ দিন পর্যন্ত বিসিবির কোনো সুযোগ-সুবিধা নিতে পারবেন না তিনি। এই সময়ে বোর্ডের অবকাঠামো ব্যবহার করে অনুশীলনও করতে পারবেন না এই বাঁহাতি।

এসব নানা বিষয় ভেবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে না করে অক্টোবরের শেষ দিকে টাইগারদের শ্রীলঙ্কা সফরে পাঠাতে চায় বিসিবি।
এ বিষয় বিসিবি বিসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) সঙ্গে আলোচনা চলছে। সফর মোটামুটি নিশ্চিত হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে অক্টোবরে যেতে পারে দল।
আগের আলোচনায় ছিল তিন টেস্টের সঙ্গে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজও খেলবে দুই দল। সে কারণে সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশ দলকে সফরের আমন্ত্রণ জানিয়েছিল এসএলসি। বিসিবির পরিকল্পনা ভিন্ন হওয়ায় টি-টোয়েন্টি সিরিজের আলোচনা চলছে।
এ বিষয় নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, টেস্টের ছাড়াও টি-টোয়েন্টি ম্যাচ খেলা আগের আলোচনায় ছিল। কিন্তু এখন আর সংক্ষিপ্ত সংস্করণের কথা হচ্ছে না।
এ ছাড়াও বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খানও অক্টোবরে শেষদিকে শ্রীলঙ্কা সফরে যাবার কথা জানিয়েছেন। যদিও সফরের অগ্রগতি সম্পর্কে ক্রিকেটার ও জাতীয় দল নির্বাচকদের আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে মুশফিক-মুমিনুলদের মানসিকভাবে প্রস্তুতি নিতে বলেছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

ডিসি