×

জাতীয়

স্যোশাল মিডিয়ার কর্তৃপক্ষ দায় এড়াতে পারে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২০, ০৭:৪০ পিএম

স্যোশাল মিডিয়ার কর্তৃপক্ষ দায় এড়াতে পারে না

তথ্য মন্ত্রী হাসান মাহমুদ

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমের সার্ভিস প্রোভাইডাররা তাদের প্লাটফর্ম অপব্যবহারের দায় এড়াতে পারে না’। বৃহস্পতিবার (৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘স্যোশাল মিডিয়া পৃথিবীর বাস্তবতা। মানুষ এখন স্যোশাল মিডিয়া যত ব্যবহার করে, অন্য মিডিয়া ততটা করেনা। আমরা দেখছি মাঝে মাঝে এই স্যোশাল মিডিয়া ব্যবহার করে সারাবিশ্বে একটা অস্থিরতা তৈরি করা হয়। চরিত্র হনন ও নানা মিথ্যা সংবাদও পরিবেশন করা হয়। কোনো পত্রিকা বা টেলিভিশন এ ধরণের কাজ করলে আইন অনুযায়ী সেই পত্রিকা বা টেলিভিশন কর্তৃপক্ষ দায়ী হয়, তাহলে স্যোশাল মিডিয়া কর্তৃপক্ষ কেনো দায়ী হবে না?

ড. হাছান বলেন, আমার দেশ থেকে স্যোশাল কোটি কোটি টাকার ব্যবসা করবে, কর দেবে না, আবার এই সুবিধা ব্যবহার করে আমার দেশে এবং বিদেশ থেকে অস্থিরতা তৈরির চেষ্টা করা হবে, সেজন্য তারা দায়ী থাকবে না, এটি হতে পারেনা। বিভিন্ন দেশে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে, আমেরিকা, সিঙ্গাপুর, যুক্তরাজ্যসহ ইউরোপের অনেক দেশ এবং ভারতেও নতুন আইন করা হয়েছে। আমাদের দেশেও এটি করতে হবে। আমাদের দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে ৩৮ ধারায় স্যোশাল মিডিয়ার সার্ভিস প্রোভাইডারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুযোগ রয়েছে। কেউ মিথ্যা সংবাদ পরিবেশন, চরিত্র হনন, সমাজে অস্থিরতা বা সাম্প্রদায়িক উত্তেজনা তৈরির অপরাধমূলক কাজে স্যোশাল মিডিয়ার সার্ভিস ব্যবহার করা হলে সেই সার্ভিস প্রোভাইডারদের জরিমানাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। টেলিযোগাযোগ মন্ত্রণালয় আরো একটি নতুন আইন করার বিষয়ে চিন্তাভাবনা করছে।

আওয়ামী লীগ সহিংসতা ছাড়া স্বস্তি পায় না- মির্জা ফখরুলের এমন মন্তব্য বিষয়ে ড. হাছান বলেন, এটা বিএনপির ক্ষেত্রে প্রযোজ্য।মির্জা ফখরুল সম্ভবত এটাই বলতে চেয়েছিলেন, ভুল করে অন্য কথা বলেছেন। সাড়ে ১১ বছর ধরে তাদের কোনো সমাবেশ হলেই, নিজেরাই সহিংসতায় জড়ায়। আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর হামলা চালানো হয়। ‘তথ্যমন্ত্রী শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ গ্রন্থের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বইটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঘটা উন্নয়নের বিষয়গুলো ফুটে উঠেছে। প্রকৃতপক্ষে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ শুধু ঘুরে দাঁড়িয়েছে তা নয়, পৃথিবীর সামনে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

সাবেক আইন সচিবের মৃত্যুতে শোক : সাবেক আইন সচিব আবু সালেহ শেখ মুহম্মদ জহিরুল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। শোকবার্তায় তিনি বলেন, প্রয়াত জহিরুল হক দীর্ঘদিন আইন সচিব থাকাকালে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মন্ত্রী প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App