খোঁয়ারি : অসাধারণ মমত্বময় গল্প

আগের সংবাদ

পাকিস্তানকে ৩২৬ রানে থামাল ইংল্যান্ড

পরের সংবাদ

শুরুতেই প্রস্তুতিতে ধাক্কা ১১ ফুটবলার করোনায় আক্রান্ত

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৬, ২০২০ , ১০:৫১ অপরাহ্ণ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্ব সামনে রেখে জাতীয় ফুটবল দলের প্রস্তুতির শুরুতেই ধাক্কা। ক্যাম্পে থাবা বসিয়েছে করোনা ভাইরাস। প্রথম দিনেই আক্রান্ত চার ফুটবলার। বৃহস্পতিবার (৬ আগস্ট) সকালে দ্বিতীয় পর্বে দলের ১২ জনের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ পরীক্ষা করা হয়। এ ১২ জনের মধ্যে করোনায় আক্রান্ত ৭ ফুটবলার। এরা হলেন আবাহনীর মো. টুটুল হোসেন বাদশা, মো. শহিদুল আলম এবং সোহেল রানা। বসুন্ধরা কিংসের সুশান্ত ক্রিপুরা, মো. ইব্রাহীম, রবিউল হাসান ও আনিসুর রহমান। দুই দিনে ২৪ জন ফুটবলারর কোভিড-১৯ পরীক্ষায় ১১ জন ফুটবলার করোনায় আক্রান্ত হওয়ায় ফুটবল অনুরাগীরা চিন্তিত। শনিবার আরো ১২ জন ফুটবলারের করোনা পরীক্ষায় করা হবে। এর আগে প্রথম দিনে বিশ্বনাথ, সুমন রেজা, ম্যাথিউজ বাবলু ও নাজমুল ইসলাম রাসেল করোনায় আক্রান্ত হন।

৮ অক্টোবর সিলেটে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে পুনরায় বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। কাল থেকে শুরু হওয়ার ক্যাম্পের প্রথম দুই সপ্তাহ অনুশীলন করানো হবে ছোট ছোট দলে। অর্থাৎ আফগানিস্তান ম্যাচের আগে মূল ধারার অনুশীলন করার সুযোগ থাকবে প্রায় ছয় সপ্তাহ। কিন্তু শুরুটাই হলো খারাপ অবস্থার মধ্যে দিয়ে। শনিবার বাংলাদেশ দলের জন্য ভালো সময় গেলেই কাটিয়ে ওঠা যেতে পারে খারাপ পরিস্থিতি। গাজীপুর সারাহ রিসোর্টে স্বাস্থ্যবিধি মেনে অনুশীলন ক্যাম্প শুরু করেছে বাফুফে। আজ বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ‘এক্সক্লুসিভ একোমোডেশন পার্টনার’ হিসেবে বিভিন্ন প্রকার সহযোগিতা প্রদানের লক্ষ্যে ‘সারাহ রিসোর্ট লিমিটেডের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছে বাফুফে। বিকালে মতিঝিলে’ বাফুফে ভবনে বাফুফের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন সহসভাপতি কাজী নাবিল আহমেদ এবং ‘সারাহ রিসোর্ট লিমিটেডের পক্ষে স্বাক্ষর ম্যানেজিং ডাইরেক্টর শাহাদাত হোসেন।

‘এক্সক্লুসিভ একোমোডেশন পার্টনার’-এর আওতায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে হেলথ ক্লাব, সুইমিং পুল, ইনডোর গেম, ফুটবল গ্রাউন্ডসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করবে। ওই ‘চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান’ এ বাফুফের পক্ষে উপস্থিত ছিলেন বাফুফে সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, সহসভাপতি তাবিথ আউয়াল, বাফুফে সদস্য মো. আমিরুল ইসলাম বাবু এবং বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। ‘সারাহ রিসোর্ট লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন জেনারেল ম্যানেজার, ব্রান্ডিং, সেলস্ এন্ড রিজার্ভেশন, ফর্টিজ গ্রুপের আহমদ রাকিব।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচ শুরু হবে আগামী ৮ অক্টোবরে। বাছাইয়ের প্রথম ম্যাচে সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের সঙ্গে খেলবেন জামাল ভূঁইয়ারা। হোম গ্রাউন্ডে ম্যাচ বলেই কিনা আশায় বুক বাঁধছে সমর্থকরা। তাদের সঙ্গে ফুটবলাররাও যোগ দিয়েছেন, বলছেন জয়ের কথা। কোচ জেমি ডেও দেখাচ্ছেন স্বপ্ন। বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে জেমি বলেন, ‘বিশ্বকাপ বাছাইয়ে আমাদের চারটি ম্যাচ বাকি আছে। আমি চাই সবকটিই জিততে। তবে বাস্তবতা হলো, যদি চার ম্যাচ থেকে চার পয়েন্টও পাই, তাহলে আমি খুবই খুশি হবো।’

বিশ্বকাপ বাছাইয়ের অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার আগে নিজ উদ্যোগে প্রত্যেক খেলোয়াড়ের করোনা পরীক্ষা করানো বাধ্যতামূলক ছিল। আর এ কারণেই নিজ উদ্যোগে করোনা টেস্ট করান ফুটবলাররা। গত ৩ আগস্ট কোভিড-১৯ পরীক্ষা করানোর জন্য নমুনা প্রদান করেন বিশ্বনাথ। গত ৪ আগস্ট রিপোর্ট হাতে পাওয়ার পর এই ডিফেন্ডার জানতে পারেন তিনি করোনায় আক্রান্ত। তার স্ত্রীও করোনায় আক্রান্ত বলে জানান বিশ্বনাথ।

চার ফুটবলারের কোভিড-১৯ পজেটিভ হওয়ার বিষয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তারা প্রত্যেকে আমাদের চিকিৎসকদের নজরদারির মধ্যে থাকবেন। অন্য কেউ যদি পজেটিভ হয় তাদের বিষয়ে আমরাও একই কাজ করব। ৭-৮ দিন ডাক্তারের তত্ত¡াবধায়নে থাকার পর তাদের আবার পরীক্ষা করানো হবে। কেবল নেগেটিভ হলেই তারা ক্যাম্পে যোগ দিতে পারবেন। এদের মধ্যে উত্তর বারিধারার সুমন রেজা, ম্যাথিউজ বাবলু ও নাজমুল ইসলাম রাসেল প্রথমবারের মতো জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন।

এসআর