এমপি রাজী ফখরুলের জন্মদিনে এতিমদের খাদ্য বিতরণ

আগের সংবাদ

মেঘনার পানিতে পুরো চাঁদপুর শহর প্লাবিত

পরের সংবাদ

ভরিতে বেড়েছে প্রায় সাড়ে ৪ হাজার টাকা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৬, ২০২০ , ১০:৪৮ পূর্বাহ্ণ

দফায় দফায় বাড়ছে স্বর্ণের দাম। নতুন করে ভরিতে চার হাজার ৪৩২ টাকা বাড়িয়ে নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আর এই দাম আজ বৃহস্প‌তিবার (৬ আগস্ট) থেকে কার্যকর হবে।

এক বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের কারণে ইউএস ডলারের দরপতন হচ্ছে। এর ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। ফলে দেশের বাজারেও মূল্য বৃদ্ধি পেয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম চার হাজার ৪৩২ টাকা বা‌ড়ি‌য়ে নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৭৭ হাজার ২১৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৫ হাজার ৩১৮ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি ৫৪ হাজার ৯৯৬ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি দেশে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৬১ হাজার ৫২৮ টাকা। এটি ছিল ওই সময় দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম। বৈশ্বিক এ মহামারির মধ্যে চারবার স্বর্ণের দাম বাড়াল বাজুস। তার আগে সব‌শেষ চল‌তি বছরের ২৩ জুলাই স্বর্ণের দাম নির্ধা‌রণ ক‌রে‌ছিল বাজুস। যা ২৪ জুলাই থে‌কে কার্যকর হয়। এর আগে গত ২৩ জুন এবং তারও আ‌গে ২৮ মে স্বর্ণের দাম নির্ধা‌রণ করে‌ছিল স্বর্ণ ব্যবসায়ীদের এ সংগঠনটি।

এমএইচ