×

আন্তর্জাতিক

বৈরুতে ‘পারমাণবিক বিস্ফোরণের’ গুজব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ১০:০৩ এএম

বৈরুতে ‘পারমাণবিক বিস্ফোরণের’ গুজব

হতাহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে।

লেবাননের বৈরুত বিস্ফোরণের ঘটনায় গুজব ছড়িয়ে পড়ছে সামাজিক মাধ্যমে। এই ঘটনাকে ‘পারমাণবিক বিস্ফোরণ’ হিসেবে প্রচার করা হচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মঙ্গলবার রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। এতে শতশত মানুষ হতাহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে দেশটির জাতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, বিস্ফোরণের আগে বন্দরের কাছে আতশবাজির একটি গুদামে আগুন লেগেছিল। সেখান থেকেই এই বিস্ফোরণ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব উঠেছে, এটি ইসরায়েল কিংবা আমেরিকার পারমাণবিক হামলা।

বিবিসি বলছে, বিস্ফোরণের কারণ হিসেবে ইসরায়েল আর আমেরিকাকে দুষছে সেখানকার পার্টিজান বিভিন্ন সংবাদমাধ্যমে। তবে কর্তৃপক্ষ একে প্রাথমিকভাবে দুর্ঘটনা হিসেবেই দেখছে।

বিস্ফোরণের সম্ভব্য উৎস ছিল বন্দরের একটি ডিপো, যেখানে বিস্ফোরক পদার্থের মজুত ছিল; এ ঘটনার সঙ্গে ইসরায়েলের সংশ্লিষ্টতার গুজব নাকচ করে দিয়েছেন মেজর জেনারেল আব্বাস ইব্রাহিম। সেই সঙ্গে ইসরায়েলি একজন মন্ত্রীও একইভাবে হামলার সঙ্গে তার দেশের সংশ্লিষ্টতার গুজব উড়িয়ে দিয়েছেন।

উল্লেখ্য, লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ জনে। এই বিস্ফোরণে আহত হয়েছে অন্তত ৪ হাজারের বেশি মানুষ। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব আজ বুধবার (৫ আগস্ট) দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। সাইপ্রাসের একটি এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে। ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভগ্নাংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

https://twitter.com/i/status/1290919985083285511

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App