×

সারাদেশ

পুকুরে বিষ দিয়ে ২০ লাখ টাকার মাছ নিধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২০, ০৪:৪০ পিএম

পুকুরে বিষ দিয়ে ২০ লাখ টাকার মাছ নিধন

মাছ। ছবি: প্রতিনিধি

পুকুরে বিষ দিয়ে ২০ লাখ টাকার মাছ নিধন

ছবি: প্রতিনিধি

রাতের আঁধারে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার এক মৎস্য খামারির পুকুরে বিষ দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। বুধবার (৫ আগস্ট ভোর রাতের বারশত ইউনিয়নের বোয়ালিয়া জাকিরপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা স্বীকার করেন আনোয়ারা থানার সিইউএফএল রাঙ্গাদিয়া পুলিশ ফাঁড়ির উপ-পুলিশ পরির্দশক মো. কাইয়ূম। তিনি বলেন, এক মৎস্য খামারির পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের ঘটনায় একটি মৌখিক ভাবে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

জানা যায়, উপজেলার বোয়ালিয়া গ্রামের বাসিন্দা নুর মোহাম্মদের পুত্র ওবাইদুল হক ও একই গ্রামের মৃত নুরুল ইসলামের পুত্র আবদুর রশিদ যৌথভাবে ৪০ শতক জমিতে একটি পুকুর খনন করে মাছ চাষ করে আসছে। ঐ পুকুরে রুই, কাতলা, তেলাপিয়া, চিংড়ি, সিলভার কার্পসহ বিভিন্ন প্রজাতির মাছের চাষ করে। মাছ গুলো কিছুদিন পরেই তারা বিক্রি করত। রাতের আঁধারে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করে করলে। সকাল থেকে ভেসে উঠে মরা মাছগুলো। মরা মাছ ও পুকুরের পানি পরীক্ষার জন্য নেয়া হয়েছে উপজেলা মৎস্য অফিসে।

[caption id="attachment_235716" align="aligncenter" width="700"] মাছ। ছবি: প্রতিনিধি[/caption]

ক্ষতিগ্রস্ত ওবাইদুল হক ও আবদুর রশিদ জানান, ২০ শতক জমির একটি পুকুরে ২০ লাখ টাকার মাছ ফেলেছি। বুধবার ভোর রাতে কেউ শত্রুতার জেরে আমাদের পুকুরে বিষ দিয়ে ৪০ মণ মাছ মেরে ফেলছে। এতে ৭ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে। কিছুদিন পর মাছগুলো বিক্রি করলে টাকা উঠে আসত। পুকুরই ছিল আমাদের একমাত্র সম্বল। মাছ চাষ করে আমরা পরিবারের জীবিকা নির্বাহ করতাম।

আনোয়ারা উপজেলা মৎস্য অফিসার রাশেদুল হক বলেন, কোনো মৎস্য খামারির পুকুরে এ রকম ঘটনা ঘটলে স্থানীয় থানায় লিখিত অভিযোগ করাও প্রয়োজন। এখনো পর্যন্ত কেউ আমাদের কাছে আসেনি। আসলে বিষয়টি দেখব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App