প্রকৃত ঘটনা উন্মোচিত হোক

আগের সংবাদ

বিস্ফোরক সম্পর্কে সতর্ক করেছিল শুল্ক বিভাগ

পরের সংবাদ

১৮ কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টাকার্ড পাবে না

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৫, ২০২০ , ৭:২০ অপরাহ্ণ

১৬ বছর উপরের আবার ১৮ বছরের নিচের বয়সীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেয়া শুরু করলেও তাদের হাতে এখন কোন স্মার্টকার্ড দিচ্ছে না নির্বাচন কমিশন ইসি। পর্যায়ক্রমে দেশের সব নাগরিকের হাতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তুলে দেয়ার লক্ষ্য নিয়ে বেশ কিছুদিন যাবৎ ১৬ বছর বা এর বেশি বয়সীদের এনআইডি দেওয়ার কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। তবে ইসির এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) আবদুল বাতেন জানান, ১৮ বছরের কম বয়সীদের লেমিনেটিং করা এনআইডি দেয়া হলেও এখন তারা স্মার্টকার্ড পাবে না।

আবদুল বাতেন বলেন, আমরা পর্যায়ক্রমে শূন্য বছর থেকে সবাইকেই এনআইডি দেব। বর্তমানে ১৬ বছর ও এর চেয়ে বেশি বয়সীরা পাচ্ছে। এরপর ১০ বছর বয়সীদেরও দেওয়া হবে। তবে ১৮ বছরের নিচের বয়সীরা কেবল লেমিনেটিং করা এনআইডি পাবে। ১৮ বছর পূর্ণ হলে যখন তারা ভোটার হিসেবে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন, তখনই কেবল স্মার্টকার্ড পাবেন। ১০ বছর বয়সীদের এনআইডি দেওয়ার জন্য আমরা একটি সিস্টেম ডেভেলপ করছি। শিগগিরই এ কার্যক্রম চালু করা হবে।

ইসির এনআইডি অনুবিভাগের কমিউনিকেশন কনসালট্যান্ট মোহাম্মদ শফিক বলেন, এ পর্যন্ত ৬ কোটি ১ লাখ স্মার্টকার্ড উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। মোট বিতরণ হয়েছে ৫ কোটি ৭ লাখ ৯০ হাজার স্মার্টকার্ড। এ হিসেবে দেশের অর্ধেক সংখ্যক ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া ১ কোটি ২ লাখ ফাঁকা কার্ডে তথ্য সন্নিবেশ করার কাজ চলছে। এসব কার্ড অর্থাৎ ৭ কোটি ৩ লাখ কার্ড ফরাসি কোম্পানির কাছ থেকে নিয়েছে নির্বাচন কমিশন। অবশিষ্ট ৩ কোটি ৯৫ লাখ ১৯ হাজার ১১১টি কার্ড দেশেই উৎপাদন ও বিতরণ করতে চলেছে ইসি। তবে ১৬ বছরের কম বয়সীদের এন অঅইডি দেবার কাজ শুরু হলেও তারা এখন স্মার্টকার্ড পাবে না।

এসএইচ