শোকার্ত লেবানন, চলছে রাষ্ট্রীয় শোক

আগের সংবাদ

অশ্রুসিক্ত কণ্ঠে প্রধানমন্ত্রীর স্মৃতিতে সহোদর শেখ কামাল 

পরের সংবাদ

স্ত্রীর কাছ থেকে জুতার কেক পেলেন ইমোবিল

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৫, ২০২০ , ১:১১ অপরাহ্ণ

ইউরোপিয়ান ফুটবলে গত ১১ বছর ধরে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট বা সোনার জুতা পালাক্রমে জিতেছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও লুইস সুয়ারেজ। এই সময়ের মধ্যে ৬ বার গোল্ডেন বুট জিতেছেন মেসি। রোনালদো জিতেছেন ৩ বার। আর সুয়ারেজ জিতেছেন ২ বার। বারবার ঘুরেফিরে এই ৩ জনের হাতে গোল্ডেন বুট যাওয়ায় অনেকেই মনে করেছিল হয়তো এবারো ব্যতিক্রম ঘটবে না। তবে ব্যতিক্রম ঘটিয়েছেন ইতালিয়ান ক্লাব লাজিওর সিরো ইমোবিল। এবার ৩৬টি গোল করে ইউরোপের গোল্ডেন বুট জিতে নিয়েছেন তিনি। আর এর মাধ্যমে তৃতীয় ইতালিয়ান খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি। তাছাড়া ৫ বছর পর বার্সেলোনায় খেলেন না এমন কোনো খেলোয়াড় হিসেবেও গোল্ডেন বুট জিতেছেন তিনি। রোনালদো, মেসি ও সুয়ারেজের গোল্ডেন বুট জেতার মাধ্যমে গত ১১ বছরই পুরস্কারটি গেছে স্পেনে। আর ইতালির মাটিতে গোল্ডেন বুটের ছোঁয়া পড়েছিল ২০০৭ সালে। সেবার ফ্রান্সেসকো তোত্তি সর্বোচ্চ গোলদাতা হয়ে ইতালিতে নিয়ে গিয়েছিলেন গোল্ডেন বুটকে। ১৩ বছর পর এবার ইমোবিলের হাত ধরে হলো ফের ইতালিতে আসল গোল্ডেন বুট।

সিরো ইমোবিল ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন। ফলে অন্য সবার চেয়ে সবচেয়ে খুশি হয়েছেন তার স্ত্রী জেসিকা। আর তিনি এতটাই খুশি হয়েছেন যে সোনার জুতা অঙ্কন করা কেক স্পেশাল অর্ডার দিয়ে বানিয়ে স্বামী ইমোবিলকে উপহার হিসেবে দিয়েছেন। ইমোবিল সেই কেকের একটি ছবি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। আর সেই পোস্টে এমন উপহারের জন্য স্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

এদিকে ইমবোলি পুরস্কারটি জিতলেও এবারের গোল্ডেন বুট জেতার ক্ষেত্রে এগিয়ে ছিলেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোস্কি। তিনি মোট ৩৪টি গোল করেছেন। ফলে সবাই ধরে নিয়েছিল লেভানদোস্কির হাতেই যাচ্ছে সোনার জুতা। কিন্তু যখন বুন্দেসলিগা শেষ হয় তখন ইতালিয়ান সিরি আর চমক বাকি রয়ে যায়। লেভানদোস্কির ৩৪ গোলের দেয়াল টপকানোর জন্য চেষ্টা চালিয়ে যেতে থাকেন জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো ও লাজিওর সিরো ইমোবিল। তারা দুজনই ইতালির সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য একে অন্যকে টেক্কা দিচ্ছিলেন। শেষ পর্যন্ত এই লড়াইয়ে জিতে যান ইমোবিল। তিনি রোনালদোকে টপকে শুধু যে সিরি আয় সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তা নয়, হয়ে গেছেন ইউরোপের সর্বোচ্চ গোলদাতা। রোনালদো শেষ পর্যন্ত থামেন ৩১ গোলে। অন্যদিকে ইমোবিল সিরি আয় শেষ ৫ ম্যাচে ৭টি গোল করে রোনালদোকে টপকে গিয়ে লেভানদোস্কিকেও টপকে যান। ৩৬টি গোল করতে সবমিলিয়ে সিরো ইমোবিল এই মৌসুমে মোট ৭ বার জোড়া গোল করেন। আর দুইবার করেন হ্যাটট্রিক।

এমআই