বগুড়ায় নৌকা ডুবে মা-ছেলের মৃত্যু

আগের সংবাদ

কাঁপলো আড়াইশ কিলোমিটার দূরের সাইপ্রাসও

পরের সংবাদ

বহু হতাহত

বৈরুতে ‘অ্যাটম বোমা’র মতো ভয়াবহ বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৫, ২০২০ , ২:২৩ পূর্বাহ্ণ

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছে লেবাননের রাজধানী বৈরুত। শহরজুড়ে ভবনগুলোর জানালা আর বাড়ির ছাউনি ভেঙে পড়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ। দেড়শ মাইল দূরের এলাকাও কেঁপে উঠেছে সেই মহাবিস্ফোরণে। মঙ্গলবার (৪ আগস্ট) ওই বিস্ফোরণের ঘটনায় অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে।

কে বা কারা এবং কেনই বা বিস্ফোরণ ঘটিয়েছে এ সম্পর্কে কিছু জানা যায়নি। তবে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব আজ বুধবার (৫ আগস্ট) দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি, রয়টার্স ও আল-জাজিরা। সেসব খবরে বলা হয়েছে, লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় সন্ধ্যার পরে পর পর দুটি ভয়ঙ্কর বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই বিস্ফোরণ কাঁপিয়ে দেয় গোটা রাজধানী শহরকে।

সেন্ট্রাল বৈরুতের বাসিন্দারা আকাশে ধোঁয়ার লাল কুণ্ডুলী দেখতে পান। বিস্ফোরণের বিকট শব্দে স্থানীয় ও প্রবাসীসহ বাসিন্দাদের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। বাসিন্দাদের তোলা ভিডিও এবং ছবিতে শহর জুড়ে ভবনগুলোর দরজা ও জানালার গ্লাস ভেঙে রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

বিস্ফোরণের ঘটনায় আহত হয়েছেন অসংখ্য মানুষ। বহু মানুষের মৃত্যুর শঙ্কাও করা হচ্ছে। ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভগ্নাংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গোলাপি রঙের ধোঁয়ার কুণ্ডলী আকাশে উঠছে। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, বেশ কিছু মানুষ হতাহত হয়েছে এবং বড় ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণের পর লেবানন থেকে ১৫০ মাইল দূরের এলাকাও কেঁপে ওঠে। সাইপ্রাসের একটি এলাকা বিস্ফোরণের পর কেঁপে ওঠে।

সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ বিস্ফোরণে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে ঘটনাস্থলে ছুটে গেছেন। লেবাননের একটি হাসপাতালের নার্স বলেছেন, এখানে আহত ৪০০ জনের চিকিৎসা চলছে।

এনএম