কবি মহাদেব সাহার জন্মদিন আজ

আগের সংবাদ

দায়ী পুলিশদের শাস্তি না হলে আন্দোলন

পরের সংবাদ

চার মাস পর কাজে ফিরেছে ৮ শ্রমিক

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত হয়েছে: আগস্ট ৫, ২০২০ , ৮:৩৫ অপরাহ্ণ

স্থানীয় এমপি, জন প্রতিনিধি ও আওয়ামী লীগ নেতাদের হস্তক্ষেপে ১৩২ দিন পর মধ্যপাড়া কঠিন শিলা খনির প্রায় ৮ শ্রমিক অবশেষে কাজে ফিরেছে। বুধবার (৫ আগস্ট) বেলা ৩ টার দিকে শ্রমিকরা কাজে যোগদান করে। ৭/৮ দিনের মধ্যেই খনি থেকে পাথর উৎপাদন শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছেন মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানী লিমিটেড ব্যবস্থপনা পরিচালক এবিএম কামরুজ্জামান ও মধ্যপাড়া খনি শ্রমিক সংগঠনের সভাপতি মো. খোরশেদ আলম।

জানা গেছে, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে মধ্যপাড়া খনির উৎপাদন, রক্ষনাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার জিটিসি গত ২৬ মার্চ থেকে পাথর উৎপাদন বন্ধ রাখে। সাধারণ ছুটি শেষে দেশের বিভিন্ন কল-কারখানা চালু হলেও বিদেশি প্রকৌশলী থাকায় মধ্যপাড়া খনির উৎপাদন বন্ধ রাখা হয়।

দীর্ঘদিন বন্ধ থাকায় শ্রমিকরা বেকার হয়ে পড়ায় তারা খনির পাথর উৎপাদন শুরু ও বকেয়া বেতনসহ ছয় দফা দাবিতে আন্দোলন শুরু করে। গত ১৪-১৫ দিন ধরে জিটিসি খনির উৎপাদন শুরু করার লক্ষ্যে শ্রমিকদের কাজে যোগদানের জন্য বলে। কিন্তু শ্রমিকরা ছয় দফা দাবিতে অনড় থাকে। এ অবস্থায় সাংসদ ও সাবেক মন্ত্রী মো. মোস্তাফিজুর রহমানের নির্দেশে পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রামানিক ও আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন শ্রমিকদের সঙ্গে আলোচনা করে কাজে যোগদানে উদ্বুদ্ধ করলে শ্রমিকরা কাজে যোগদান করে।

উল্লেখ্য, অব্যাহত লোকসানের মুখে বন্ধ হওয়ার উপক্রম হলে মধ্যপাড়া খনির উৎপাদন, রক্ষনাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার হিসেবে বেলারুশের জেএসসি ট্রেস্ট সকটোসট্রয় ও দেশীয় প্রতিষ্ঠান জার্মানিয়া করপোরেশন লিমিটেড নিয়ে গঠিত জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে(জিটিসি) দায়িত্ব দেয়া হয়। জিটিসি ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি থেকে খনিটি পরিচালনা করে আসছে। গত বছর খনিটি প্রথমবারের মত লাভের মুখ দেখেছে।

এসআর