×

জাতীয়

সাড়ে ১৩ হাজারের পরিবারের পাশে এডুকো বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ০৭:২৭ পিএম

সাড়ে ১৩ হাজারের পরিবারের পাশে এডুকো বাংলাদেশ

এডুকো বাংলাদেশ

করোনায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৩ হাজারের বেশি পরিবারকে সহায়তা দিলো আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা এডুকো বাংলাদেশ। এটি ছিলো সংস্থার দ্বিতীয় ধাপের কার্যক্রম। এই কার্যক্রমের অংশ হিসাবে এডুকো বাংলাদেশ, রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের একহাজার প্রান্তিক আদিবাসী পরিবারকে খাদ্য এবং রাজবাড়ী ও ফরিদপুরের যৌনপল্লিতে বসবাসকারী সুবিধাবঞ্চিত এক হাজার ২৭০ জনকে খাদ্য ও স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী এবং অতিরিক্ত ২৮০টি শিশু-খাদ্য সহায়তা করেছে। একই কার্যক্রমের অংশ হিসেবে মৌলভীবাজারের হাওর এবং চা বাগানের ৯ হাজার ২৬৯টি পরিবারকে মানবিক সহায়তা করেছে। তাছাড়া্ও, এই দুর্যোগের সময় নিত্যপ্রয়োজন মেটানোর জন্য এডুকো বাংলাদেশ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১০টি ওয়ার্ডের ২ হাজার ২৯০টি পরিবারকে বিকাশের মাধ্যমে এক হাজার করে টাকা দিয়েছে।

মঙ্গলবার (৪ আগষ্ট) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে এডুকো বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আবদুল হামিদ বলেন, বিশ্বের অনেক দেশের মতোই, বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশু এবং তাদের পরিবারের কোভিড১৯-এ সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। এখনই যথার্থ সময় সম্মিলিতভাবে কাজ করার এবং এই সর্বাধিক ঝুঁকিপূর্ণ পরিবারের শিশুদের মহামারিজনিত সকল নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করার।

প্রসঙ্গত; কোভিড -১৯ মহামারীর শুরু থেকেই এডুকো বাংলাদেশ সুবিধাবঞ্চিত মানুষের পাশে মানবিক সহায়তা নিয়ে দাড়িঁয়েছে। এডুকো বাংলাদেশ ১ম ধাপে নগদ টাকা, খাদ্য সহায়তা এবং স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী দিয়ে কারোনায় ক্ষতিগ্রস্ত প্রায় ৮ হাজার পরিবার এবং শিশুদের সহায়তা করে এডুকো বাংলাদেশ। করোনাকালে স্বল্প-মেয়াদী জরুরি এই প্রকল্পটি চাইল্ডফান্ড কোরিয়ার অর্থায়নে পরিচালিত হয়েছে এবং এডুকো বাংলাদেশ তার স্থানীয় পার্টনার ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও), সচেতন, শাপলা মহিলা সংস্থা (এসএমএস), মাল্টিপারপাস সোসিও-ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশান (এমসিডা), ব্রেকিং দ্যা সাইলেন্স (বিটিএস), ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট অ্যাফেয়ার্স (আইডিয়া) এবং প্রচেষ্টা এর মাধ্যমে বাস্তবায়ন করেছে। আগামীতেও মানবিক সহায়তা নিয়ে সমাজের সর্বাধিক ক্ষতিগ্রস্ত এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর পাশে থাকবে এডুকো বাংলাদেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App