×

আন্তর্জাতিক

শুক্রাণু বিক্রি করে সংসার চালাচ্ছেন করোনায় বেকাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২০, ০৪:০৩ পিএম

শুক্রাণু বিক্রি করে সংসার চালাচ্ছেন করোনায় বেকাররা

শুক্রাণু বিক্রিকারীদের মধ্যে বেশিরভাগই যুবক

শুক্রাণু বিক্রি করে সংসার চালাচ্ছেন করোনায় বেকাররা
শুক্রাণু বিক্রি করে সংসার চালাচ্ছেন করোনায় বেকাররা

করোনাভাইরাস আতঙ্কে গোটা বিশ্ব। লকডাউন, মূল্যবৃদ্ধি, চরম অর্থ সঙ্কট, পেশাগত অনিশ্চয়তা, ব্যক্তিগত সম্পর্কের দূরত্ব ইত্যাদি নানা সমস্যায় পড়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন লাখ লাখ মানুষ। এই চরম আর্থিক সঙ্কটে বিকল্প আয়ের পথ খুঁজতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন বিশ্বের অসংখ্য মানুষ। প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেকে হারিয়েছেন চাকরি। অনেকে গুটিয়েছেন ব্যবসা।

এই পরিস্থিতিতে শুক্রাণু বেচে সংসারের খরচ জোগাচ্ছেন কয়েক হাজার যুবক। ফলে এক ধাক্কায় কয়েকশো গুণ বেড়ে গিয়েছে শুক্রাণু বিক্রির হার। সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গেছে, করোনায় সঙ্কটের জেরে ইজরায়েলে বেকারত্বের হার বেড়ে গিয়েছে অনেকটাই। সে দেশে বেকারত্বের হার বেড়ে ২১.১ শতাংশে পৌঁছেছে। অনেকেই কাজ হারিয়েছেন বা বিনা বেতনে ছুটি নিতে বাধ্য হয়েছেন। ফলে সংসারের খরচ জোগাতে শুক্রাণু বিক্রি করা এ দেশের অনেকেরই বিকল্প উপার্জনের উপায় হয়ে দাঁড়িয়েছে।

বেকারত্বের হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে ইজরায়েলে অস্বাভাবিক ভাবে বেড়ে গেছে শুক্রাণু বিক্রির হার। সে দেশের সরকারি হাসপাতালগুলোর তথ্য অনুযায়ী, অন্যান্য সময়ের তুলনায় করোনার আবহে বিগত কয়েক মাসে শুক্রাণু বিক্রির হার প্রায় ৩০০ শতাংশ বেড়ে গেছে।

ইজরায়েলের বেসরকারি হাসপাতালগুলোতেও শুক্রাণু বিক্রির হার অনেকটাই বেড়েছে। ওই সমীক্ষা অনুযায়ী, সে দেশের বেসরকারি হাসপাতালগুলিতে শুক্রাণু বিক্রির হার প্রায় ১৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে। সমীক্ষার দাবি, একজন শুক্রাণুদাতা প্রতি মাসে শুক্রাণু বিক্রি করে বেশ কয়েক হাজার টাকা আয় করতে পারেন। শুক্রাণু দাতাদের বেশির ভাগই শিক্ষার্থী এবং দেশের সেনা বাহিনীর সদস্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App