পুঁজিবাজারে কালো টাকা সাদা করতে নতুন শর্ত

আগের সংবাদ

ভয়াবহতম নৌ দুর্ঘটনার দিন আজ

পরের সংবাদ

বিশ্ব জুড়ে ক্রিকেট লিগে টাকা না পাওয়ার নালিশ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৪, ২০২০ , ১০:৫৪ পূর্বাহ্ণ

বিশ্ব জুড়ে বিভিন্ন ক্রিকেট লিগ এখন রমরম করে চলছে। হচ্ছে অনেক প্রতিযোগিতাই। যার অনেকগুলোই আইসিসির অনুমোদিত। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটারদের সংস্থা (ফিকা) দেখেছে, এই সব প্রতিযোগিতায় খেলা এক-তৃতীয়াংশ ক্রিকেটারই চুক্তি অনুযায়ী ঠিক মতো অর্থ পাননি। যে বিষয়ে ফিকা এখন আইসিসির দৃষ্টি আকর্ষণ করতে চায়।

ফিকা তাদের চলতি বছরের ‘গ্লোবাল এমপ্লয়মেন্ট রিপোর্ট’ প্রকাশ করেছে। যেখানে এই বিষয়টি তুলে ধরা হয়েছে। রিপোর্ট প্রকাশ করে ফিকা বলেছে, যারা আইসিসির নিয়মের গণ্ডিতে থেকে এই সব প্রতিযোগিতায় খেলছে, তাদের স্বার্থরক্ষা করা উচিত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

দেখা যাচ্ছে, একটি আইসিসি প্রতিযোগিতার পুরস্কার মূল্যের ভাগ এখনও পাননি বাংলাদেশের ক্রিকেটাররা। আর জিম্বাবুয়ের ক্রিকেটারদের চুক্তির অর্থ দেয়নি তাদের দেশের বোর্ড। এর পাশাপাশি অনেক ছোট, ছোট ক্রিকেট খেলিয়ে দেশে টি-টোয়েন্টি বা টি-টেন লিগে খেলা ক্রিকেটারদের চুক্তি অনুযায়ী অর্থ দেয়া হয়নি। এই সব লিগ খেলা হয় মূলত কানাডা, সংযুক্ত আরব আমিরশাহি এবং কাতারে।

ফিকার চিফ এগজিকিউটিভ টম মোফাট বলেছেন, ধারাবাহিক ভাবে ক্রিকেটারদের সঙ্গে চুক্তিভঙ্গ করা হচ্ছে। আইসিসির খুব দ্রুত এই ব্যাপারে নজর দেওয়া উচিত। আইসিসির দায়িত্ব, যারা নিয়মের গণ্ডিতে থেকে খেলছে, তাদের স্বার্থটা দেখা। এই ব্যাপার নিয়ে আইসিসির এখনই কিছু করা উচিত।’’ আইসিসির তরফে অবশ্য এই নিয়ে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

এর পাশাপাশি আরও দুটো দাবি জানিয়েছে ফিকা। এক, কিছু, কিছু দেশ তাদের বিদেশে খেলা ক্রিকেটারদের উপরে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছে। সে নিষেধাজ্ঞা তুলে দিতে হবে। দুই, বিদেশে ক’টা লিগে একজন ক্রিকেটার খেলতে পারবেন, তার উপরে কোনও নিষেধাজ্ঞা থাকা চলবে না।

এমএইচ