সোনা জেতা অ্যাথলেটিক এখন দিনমজুর

আগের সংবাদ

বন্যায় ভেস্তে গেছে ৪৫ কোটি টাকার রাস্তার কাজ

পরের সংবাদ

প্রাইজবন্ডের ১০০ তম ড্র অনুষ্ঠিত

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৪, ২০২০ , ১১:৩৯ পূর্বাহ্ণ

একশ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ১০০তম ড্র অনুষ্ঠীত হয়েছে। ৬ লাখ টাকার প্রথম পুরস্কারবিজয়ীর নাম্বার হচ্ছে ০৯০৭৪৮৫। এছাড়া তিন লাখ ২৫ হাজার টাকার দ্বিতীয় পুরস্কার বিজয়ীর নাম্বার হচ্ছে ০০৭৯৮৬৭। প্রতিটি এক লাখ টাকার তৃতীয় পুরস্কার বিজয়ী দুটি নাম্বার হচ্ছে ০৪৬৬৪২৮ ও ০১৯৮৯৬৬। এছাড়া প্রতিটি পঞ্চাশ হাজার টাকার চতুর্থ পুরস্কার বিজয়ী নাম্বার দুটি হচ্ছে- ০২৮৬০৪৪ ও ০৫২৩৬৫৮। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলনকক্ষে ড্র অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এ কে এম মাসুদুজ্জামান।

একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নাম্বার) এই ড্র পরিচালিত হয় এবং বর্তমান প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৬১ টি সিরিজ যথা- কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ, খন, খপ, খফ, খব, খম, খল, খশ, খষ, খস, খহ, গক, গখ, গগ , গঘ, গঙ, গচ, গছ, গজ এবং গঝ এই ‘ড্র’-এর আওতাভুক্ত। উপর্যুক্ত সিরিজগুলোর অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে ঘোষিত হয়। নিচের সংখ্যার প্রাইজবন্ডগুলো সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হবে।

৬১ টি ৬লাখ টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১ টি, ৬১ টি ৩ লাখ ২৫হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১ টি, ১২২ টি ১লাখ টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২ টি, ১২২ টি ৫০হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২ টি। এছাড়া ২হাজার ৪৪০টি ১০ হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ৪০টি। সর্বমোট ২ হাজার ৮০৬টি পুরস্কার।

‘ড্র’-তে ০০০০০০১ হইতে ১০,০০,০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত প্রাইজবন্ডগুলা হতে ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে। এগুলো হচ্ছে- ১ম পুরস্কার ০৯০৭৪৮৫, ২য় পুরস্কার ০০৭৯৮৬৭, ৩য় পুরস্কার ০৪৬৬৪২৮ ও ০১৯৮৯৬৬, ৪র্থ পুরস্কার ০২৮৬০৪৪ ও ০৫২৩৬৫৮। এছাড়া ১০ হাজার টাকার ৪০ টি ৫ম পুরস্কারের নাম্বার হচ্ছে যথাক্রমে- ০০১৫০৭৬ ০১৪৭১৯৭ ০৪৯২৪৩৯ ০৬৫৪০৬৩ ০৮৩৬৮৭৬ ০০৭২৮২৬ ০২৪৮৭৮৬ ০৫০৬৮৭৮ ০৬৭০৫৬২ ০৮৫৭৮২৩ ০০৭৪৪৫১ ০৩৬৩৪৪২ ০৫১৬৩২৭ ০৭২১৭৫৬ ০৯২৬৪৪৪ ০১০০৯১৯ ০৩৯৪৩১৬ ০৫২৫৬৯৫ ০৭৩৭৩৮৮ ০৯৩৯১২৮ ০১০৪৬০৪ ০৪৩৪৯৯০ ০৫৫১৬৫৪ ০৭৪০৭৭৮ ০৯৫৬০৩৬ ০১১৫০৩৪ ০৪৪৩৮৯৪ ০৫৮২৫২৩ ০৭৮৯৮০৫ ০৯৫৯৪৪২ ০১২৮১০২ ০৪৫১০৭৩ ০৫৯৭৯৮৬ ০৭৯৫৯৬৫ ০৯৮১৪০৭ ০১৩৪৩৯৬ ০৪৫২৬৮২ ০৬০৩৬৫৩ ০৮১৭০৮৮ ০৯৮৯৩৫৮।

উল্লেখ্য, ‘ড্র’-এর নির্ধারিত তারিখ হইতে ষাট দিন আগে (বিক্রয়ের তারিখ ধরিয়া এবং ‘ড্র’-এর তারিখ বাদ দিয়া) যে সমস্ত প্রাইজবন্ড বিক্রি হয়েছে, সেগুলো এ ‘ড্র’-এর আওতায় আসবে।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ-১৯৮৪-এর ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১৯৯ সালের ১ জুলাই হতে প্রাইজবন্ড পুরস্কারের টাকা হইতে ২০শতাংশ হারে উৎসে কর কর্তন করার বিধান রয়েছে।

এমএইচ