ক্রীড়া সংগঠক শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী বুধবার

আগের সংবাদ

হঠাৎ রপ্তানি বাণিজ্যে ঘুরে দাঁড়াল বাংলাদেশ

পরের সংবাদ

নাইকির সঙ্গে বিচ্ছেদ হচ্ছে ভারতীয় ক্রিকেটের

খেলা ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৪, ২০২০ , ৩:১০ অপরাহ্ণ

ভারতীয় পুরুষ এবং নারী- উভয় ক্রিকেট দলেরই জার্সি বানিয়ে আসছে নাইকি। নাইকির ও ভারতীয় দলের সবশেষ চুক্তি ছিলো ৩৭০ কোটি রুপির। চার বছরের এই চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। এবার চুক্তি শেষ হলে নতুন করে চুক্তিতে না আসার ইঙ্গিত দিয়েছে ভারতীয় কিকের্ট বোর্ড। এরই মাধ্যমে বিখ্যাত পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ১৪ বছরের সম্পর্ক ছিন্ন করছে ভারতীয় ক্রিকেট। করোনাভাইরাসের পরোক্ষ প্রভাবেই এমনটি হচ্ছে বলে জানা গেছে।

এরই মধ্যে বিরাট কোহলি, রোহিত শর্মাদের জাতীয় দলের জার্সির স্পন্সর চেয়ে দরপত্র আহ্বান করেছে বিসিসিআই। বোর্ডের প্রত্যাশার সঙ্গে মিলে গেলে নতুন কোনো পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠানই হবে ভারতের নতুন জার্সি স্পন্সর। ২০১৬ সালে করা এই চুক্তির সময় আগের চুক্তির সমপরিমাণ অর্থ দিয়েই চার বছরের জন্য মেয়াদ বাড়িয়ে নিয়েছিল নাইকি। কিন্তু এবার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর একই শর্তে রাজি হচ্ছে না বিসিসিআই। উল্টো নাইকি বলছে করোনাভাইরাসের কারণে ক্ষতি পুষিয়ে নিতে খানিক ছাড় দেয়ার জন্য।

করোনার কারণে দক্ষিণ আফ্রিকার ভারত সফর, এশিয়া কাপ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে সফর এবং নারী দলের ইংল্যান্ড সফর স্থগিত হয়ে গেছে। এ কারণে পরোক্ষভাবে ক্ষতি হয়েছে নাইকিরও। তাই তারা চুক্তিমূল্যে ছাড় পেতে চাইছিল। কিন্তু বিসিসিআই এতে রাজি নয়। নাইকি এমন শর্ত রাখায় নতুন স্পন্সর চেয়ে দরপত্র আহ্বান করেছে বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ডটি। যাদের সঙ্গে সকল শর্ত মিলবে তারাই হবে ভারতীয় দলের নতুন জার্সি স্পন্সর। এমনও হতে পারে, নতুন করে অর্থ বাড়িয়ে নাইকিই নিতে পারে এই স্পন্সরশিপ।

এমআই