করোনার জাদুকরী সমাধান আশা করা বৃথা

আগের সংবাদ

করোনায় চট্টগ্রাম মেডিকেল চিকিৎসকের মৃত্যু

পরের সংবাদ

এবার ফুটবল মাঠে কাশলেই লাল কার্ড!‌

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: আগস্ট ৩, ২০২০ , ১০:৩৫ অপরাহ্ণ

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের ফুটবল মাঠে বল গড়াতে শুরু করেছে। তবে অবশ্যই রয়েছে একাধিক বিধিনিষেধ। তবে এসবের পাশাপাশিই এবার নতুন নিয়ম জারি করেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। এবার থেকে ম্যাচ চলাকালীন বিপক্ষ খেলোয়াড় বা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা আধিকারিকদের সামনে ইচ্ছাকৃতভাবে কাশলেই বিপদ। সেক্ষেত্রে ওই খেলোয়াড়কে সরাসরি লাল কার্ড দেখাতে পারেন রেফারি। অর্থাৎ ম্যাচে আর অংশ নিতে পারবেন না ওই খেলোয়াড়। তবে অনিচ্ছাকৃতভাবে কেউ যদি কেশে ফেলেন, সেক্ষেত্রে অবশ্য কোনো প্রকার শাস্তি হবে না।

নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, বিপক্ষের কোনো খেলোয়াড় বা ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা কোনো আধিকারিকের সামনে কোনো খেলোয়াড় ইচ্ছাকৃতভাবে কাশলে, রেফারি মনে করলে তখনই ওই খেলোয়াড়কে লাল কার্ড দেখাতে পারেন। মাঠের মধ্যে অশালীন আচরণের অন্তর্গত ধরা হবে এই অপরাধকে।

তবে এর পাশাপাশি বলা হয়েছে, রেফারি যদি মনে করেন দোষ তেমন গুরুতর নয়, সেক্ষেত্রে কেবলমাত্র হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করা হবে অভিযুক্ত খেলোয়াড়কে। তবে সেখানে স্পষ্ট জানানো হয়েছে, কোনও খেলোয়াড় অনিচ্ছাকৃত এই ভুল করে থাকলে রেফারি তাঁকে যেন শাস্তি না দেন। এছাড়াও খেলোয়াড়রা যাতে মাঠের যত্র–তত্র থুতু না ফেলেন, সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে রেফারিকেই।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে চালু হয়েছে বিভিন্ন দেশের ফুটবল লিগগুলো। ইতোমধ্যে লা লিগা, সিরি আ, প্রিমিয়ার লিগের ফয়সালাও হয়ে গিয়েছে। তবে কোনো টুর্নামেন্টেই মাঠে দর্শকদের প্রবেশাধিকার দেওয়া হয়নি। পাশাপাশি দলগুলো এবং তাঁদের খেলোয়াড়দের জন্য চালু করা হয়েছে একাধিক স্বাস্থ্যবিধি। আর তারই একটি হল যত্রতত্র না কেশে ওঠা। কারণ কাশির মাধ্যমে করোনা সংক্রমণের সুযোগ সবসময় বেশি থাকে।

এমএইচ