×

সারাদেশ

পুলিশ তদন্তকেন্দ্রের ১৬ সদস্য প্রত্যাহার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২০, ০৭:৫৬ পিএম

পুলিশ তদন্তকেন্দ্রের ১৬ সদস্য প্রত্যাহার

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। ফাইল ছবি

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ কক্সবাজারের টেকনাফে শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে নিহতের ঘটনায় বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ পরিদর্শক লিয়াকতসহ ১৬ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। এদের মধ্যে ইনচার্জ ইন্সপেক্টর লিয়াকত. একজন এসআই, একজন এএসআই এবং ১৩ জন কনস্টেবল রয়েছেন।

পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের নির্দেশনায় রবিবার (২ আগস্ট) তাদের প্রত্যাহার করে জেলা পুলিশ লাইন্সে সংযুক্ত করার আদেশ দেয়া হয়।  এ ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, গত শুক্রবার রাত ১০টার দিকে (৩১ আগস্ট) কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ রোডে কক্সবাজারমূখী সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদের প্রাইভেট কারটি টেকনাফের বাহারছরা শাপলাপুর পুলিশ তদন্ত কেন্দ্রে পৌঁছালে গাড়িটি তল্লাশি করা নিয়ে তর্ক হয়।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, এসময় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদকে ওপর দিকে হাত তুলতে বললে তিনি যথারীতি হাত তুলে তিনি বলেন, আপনারা উত্তেজিত না হয়ে আমার সম্পর্কে খোঁজ নিন। কিন্তু পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর লিয়াকত আলী মেজর সিনহার এসব বক্তব্য না শুনে কুত্তার বাচ্চা বলেই বুকে গুলি করে দেয়।

কক্সবাজারের পুলিশের দাবি, ঘটনার সময় মেজর সিনহা পুলিশের প্রতি পিস্তল তাক করেছিলেন। এ কারণেই নিজেদের নিরাপত্তার জন্য পরিদর্শক লিয়াকত গুলি করে দেন। এদিকে এ ঘটনার বিষয়ে অবহিত হতে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি (অপারেশন্স এন্ড ক্রাইম) জাকির হোসেন বর্তমানে কক্সবাজার অবস্থান করছেন।

জানা গেছে, একটি তথ্যচিত্র ধারণের কাজে আরও চার জন সঙ্গীসহ একমাস ধরে হিমছড়ির নীলিমা রেস্টহাউজে অবস্থান করছিলেন মেজর (অব.) সিনহা রাশেদ খান। তিনি ইউটিউব চ্যানেলের জন্য ট্রাভেল শো ‘জাস্ট গো’ নামে একটি প্রোগ্রাম তৈরি করছিলেন। ঘটনার দিন তারা বাহারছড়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড এলাকায় রাতে ভিডিও করার জন্য একটি পাহাড় দেখতে আসেন। লাইটের আলো দিয়ে পাহাড় দেখার সময় স্থানীয় লোকজন তাদের ডাকাত ভেবে পুলিশে খবর দেয়। এই পরিস্থিতিতে মেজর সিনহা ও সিফাত পাহাড় থেকে নেমে রিসোর্টে ফিরে যাবার জন্য রওয়ানা দেয়। পথে বিজিবির চেকপোস্টে পরিচয় দিয়ে চলে আসলেও পুলিশের চেকপোস্টে তাদের গাড়ি তল্লাশি করতে চাইলে কথা কাটাকাটি হয়। এরই এক পর্যায়ে টেকনাফ থানার পরিদর্শক লিয়াকত ঘটনাস্থলে উপস্থিত হন। এ অবস্থায় পুলিশের গুলিতে নিহত হন সাবেক সেনা কর্মকর্তা সিনহা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App