×

রাজধানী

চামড়ার বর্জ্যের মান পরিবেশ অধিদপ্তরের মানের মধ্যে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২০, ০৯:৩৬ পিএম

চামড়ার বর্জ্যের মান পরিবেশ অধিদপ্তরের মানের মধ্যে

চামড়া শিল্প নগরী পরিদর্শনে শিল্প সচিব। ছবি: ভোরের কাগজ।

চামড়ার বর্জ্যের মান পরিবেশ অধিদপ্তরের মানের মধ্যে

চামড়া শিল্প নগরী পরিদর্শনে শিল্প সচিব। ছবি: ভোরের কাগজ।

শিল্প সচিব কে এম আলী আজম বলেছেন, সাভারে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরীর পরিশোধিত তরল বর্জ্যের ইনগ্রেডিয়েন্টসের মানমাত্রা পরিবেশ অধিদপ্তরের নির্ধারিত মানমাত্রার মধ্যে পাওয়া গেছে। ইতোমধ্যে সিইটিপির অটোমেশন মনিটরিং কন্ট্রোল ছাড়া এটি ফুল ফাংশনাল রয়েছে।

শিল্প সচিব আজ রবিবার (২ আগস্ট) ঢাকার সাভারে অবস্থিত বিসিক চামড়া শিল্প নগরী পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন।

তিনি বলেন, ঈদুল আজহা পরবর্তি অতিরিক্ত চাপ মোকাবেলার জন্য ৫টি কমিটির মাধ্যমে শিল্পনগরীর সার্বিক অবস্থা পর্যবেক্ষণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ব্যবস্থা নেয়া হয়েছে। সার্বক্ষণিক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে , কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় জনবলসহ যানবাহন প্রস্তুত রাখা হয়েছে এবং সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বিসিক চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক অবস্থা পরিদর্শনের জন্য শিল্প সচিব এ সফর করেন।

এ সময় শিল্প সচিব চামড়া শিল্প নগরী প্রকল্পের কর্মকর্তাগণ, ঠিকাদারী প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল জেভি এবং পরামর্শক প্রতিষ্ঠান বুয়েটের বিআরটিসি'র সাথে জরুরি সভায় মিলিত হন ও শিল্পনগরীর সার্বিক কার্যক্রম প্রসঙ্গে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করেন। সভায় জানানো হয়, ঈদের দিন রাত থেকেই সাভার চামড়া শিল্পনগরীতে চামড়া বোঝাই ট্রাক আসা শুরু হয়েছে।

বিসিকের চেয়ারম্যান মো: মোশ্তাক হাসান, এনডিসি, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন, বিসিকের পরিচালক(অর্থ) স্বপন কুমার ঘোষ ও প্রকল্প পরিচালক প্রকৌশলি জিতেন্দ্র নাথ পাল এ সময় উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App