২৪ ঘণ্টার মধ্যেই বর্জ্য অপসারণ

আগের সংবাদ

ফুলবাড়ীয়ায় ঈদগাহ মাঠেই অনুষ্ঠিত হয়েছে নামাজ

পরের সংবাদ

বৃটিশ চলচ্চিত্র নির্মাতা অ্যালেন পার্কার আর নেই

বিনোদন ডেস্ক:

প্রকাশিত হয়েছে: আগস্ট ১, ২০২০ , ৭:০৯ অপরাহ্ণ

বৃটিশ চলচ্চিত্র নির্মাতা স্যার অ্যালেন পার্কার আর নেই। স্যার অ্যালেন পার্কার ফেইম, এভিটা এবং বাগসি ম্যালোন’র মতো বহুল প্রশংসিত চলচ্চিত্রের নির্মাতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর শুক্রবার (০১ জুলাই) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

স্যার পার্কারের মৃত্যুর বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন এভিটার কম্পোজার অ্যান্ড্রু লয়েড ওয়েবার। তিনি টুইটারে লিখেন, ‘খুব সংখ্যক ডিরেক্টর যারা সত্যিকারার্থে স্ক্রিনে মিউজিক বুঝতে পারতেন, তিনি আর নেই।

গ্রেট ব্রিটেনের ডিরেক্টরস গিল্ডের প্রতিষ্ঠাতা সদস্য অ্যালেন যুক্তরাজ্য ফিল্ম কাউন্সিলের প্রথম চেয়ারম্যান ছিলেন। তিনি ১৯৯৫ সালে সিবিই (কমান্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার) এবং ২০০২ সালে নাইটহুড খেতাবেও ভূষিত হয়েছিলেন।

১৯৪৪ সালে লন্ডনে জন্ম নেওয়া অ্যালানের ক্যারিয়ার শুরু হয়েছিল কপিরাইটার হিসেবে, পরে তিনি পরিচালনার দিকে মনোযোগী হন। ১৯৭৪ সালে তিনি বিবিসির চলচ্চিত্র ইভাক্যুস পরিচালনা করেন, চলচ্চিত্রটি সেরা একক অভিনয়ের জন্য বাফটা পুরস্কার জিতেছিল।

চলচ্চিত্রে অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাফটা ১৯৮৪ সালে তাকে মাইকেল ব্যালকন পুরস্কারে ভূষিত করে। ২০১৩ সালে অ্যালান মর্যাদাপূর্ণ বাফটা ফেলোশিপ পান। স্যার পার্কারের অন্যান্য বিশ্ব-বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে রয়েছে- মিডনাইট এক্সপ্রেস, মিসিসিপি বার্নিং, দ্য কমিটমেন্টস, অ্যাঙ্গেলা’স অ্যাশেজ এবং বার্ডি।

এমআই